• ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ব্রিটিশ চ্যান্সেলারের স্ত্রীর সম্পদের পরিমাণ রাণীর চাইতেও বেশি

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৮, ২০২০
ব্রিটিশ চ্যান্সেলারের স্ত্রীর সম্পদের পরিমাণ রাণীর চাইতেও বেশি

বিবিএন নিউজ ডেস্ক : ভারতের শীর্ষ ধনী, শিল্পপতি এন আর নারায়ন মুর্তির মেয়ে আকশাটা মুর্তি ব্রিটিশ চ্যান্সেলার ঋষি সোনাকের স্ত্রী। আকশাটা এবং ঋষি সোনাক দু কন্যা সন্তানের জনক। বিলিয়নিয়ার বাবার সম্পদের অংশীদার এবং নিজের ব্যবসাসহ সব মিলিয়ে আকশাটা মুর্তির সম্পদের পরিমান প্রায় ৪শ ৩০ মিলিয়ন পাউন্ডের বেশি। সানডে টাইমের রীচ লিস্ট অনুযায়ী, ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের সম্পদের চাইতেও চ্যান্সেলার ঋষি সোনাকের স্ত্রীর সম্পদের পরিমান বেশি। রাণী দ্বিতীয় এলিজাবেথ প্রায় ৩শ ৫০ মিলিয়ন পাউন্ড সমমূল্যের সম্পদের মালিক।
সানডে টাইমসের শীর্ষ ধনীর তালিকায় স্ত্রীর নাম প্রকাশের পর চ্যান্সেলার ঋষি সোনাকের কনফ্লিক্ট অব ইন্টারেস্ট নিয়ে প্রশ্ন উঠেছে! গত বছরের জুলাই মাসে ব্রিটেনের চীফ ট্রেজারী হিসেবে দায়িত্ব গ্রহণের সময় ঋষি সোনাক এসব স্বার্থ সংশ্লিষ্ট বিষয় উল্লেখ করেছেন কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন এমপিরা। চ্যান্সেলারকে তার অর্থনৈতিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আরো খোলামেলা করার জন্যে গত মাসেই আহ্বান জানিয়েছেন এমপিরা। ঋষি সোনাক চ্যান্সেলার হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে কোনো বেতন নিচ্ছেন না। বরং গতমাসে নির্ধারিত বেতনের ৩৪ হাজার পাউন্ড কমিয়ে দিয়েছেন।
চ্যান্সেলার ঋষি সোনাকের জন্ম সাউথাম্পটনে। অক্সফোর্ড ইউনির্ভাসিটি থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতিতে পড়া শেষ করেন। এরপর একটি ডিগ্রী নিয়ে কেলিফোর্নিয়ার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটিতে যান। সেখানেই প্রথম পরিচয় হয় ইন্ডিয়ান শিল্পপতির মেয়ে আকশাটা মুর্তির সঙ্গে। তখন আকশাটার বাবা এনআর নারায়ান মুর্তির আইটি কোম্পানীর আর্থিক মূল্য ছিল প্রায় ২ বিলিয়ন পাউন্ড। বর্তমানে এর মূল্য প্রায় ৩৩ দশমিক ৩ বিলিয়ন পাউন্ডের বেশি।
২০০৯ সালে ব্যাঙ্গালোরে ঋষি সোনাক এবং আকশাটা মুর্তির দুদিনের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে অতিথি ছিলেন প্রায় ১ হাজারের বেশি।
তবে ঋষি সোনাক নিজেও মাল্টিমিলিন পাউন্ডের মালিক। রাজনীতিতে যোগ দেওয়ার আগেই তিনি কেলিফোর্নিয়া, ভারত এবং ব্রিটেনের বিভিন্ন বিনিয়োগ কোম্পানীর জন্যে কাজ করেছেন। ২০১০ সালে নিজের বিনিয়োগ কোম্পানী প্রতিষ্ঠা করেন। এই কোম্পানীর প্রাথমিক বিনিয়োগ ছিল প্রায় ৫শ ৩৬ মিলিয়ন পাউন্ড।(ব্রিট বাংলাা)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •