• ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৫ই রজব, ১৪৪৪ হিজরি

সিঙ্গাপুরে সাকা চৌধুরীর ৮ হাজার কোটি টাকার সন্ধান

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৬, ২০২০
সিঙ্গাপুরে সাকা চৌধুরীর ৮ হাজার কোটি টাকার সন্ধান

 

বিবিএন নিউজ ডেস্ক:সিঙ্গাপুুরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ৮ হাজার কোটি টাকার সন্ধান পাওয়া গেছে।
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ডিবিসি নিউজকে এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন- দুদকের লিগ্যাল উইং শাখার একটি সূত্র। দুদকের আইনজীবী খুরশিদ আলম খান ওই বাংলাদেশির পরিচয় উল্লেখ না করে পাচারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, কয়েকটি সংস্থার যৌথ অনুসন্ধানে বিপুল এই অর্থের খোঁজ মিলেছে। অর্থ ফেরানোর চেষ্টা করছে সরকার।

খুরশিদ আলম খান বলেন, ‘আমি কোন রাজনৈতিক ব্যক্তির নাম উল্লেখ করতে চাচ্ছিনা। অবশ্যই সত্যতা আছে, আরো বেশি টাকা হয়তো আমরা আনতে পারবো। আইনি প্রক্রিয়াটি একটু জটিল। তবে আনা যায়, একটু সময়সাপেক্ষ ব্যাপার। পাচারের মামলা, লন্ডারিং মামলা প্রত্যেকটাই আমরা সমানভাবে গুরুত্ব দিয়ে কাজ করছি।’

প্রসঙ্গত, সালাউদ্দিন কাদের চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন। এছাড়া, চট্টগ্রাম-২, চট্টগ্রাম-৬, চট্টগ্রাম-৭ আসনের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। ২০১৫ সালের ২২ নভেম্বরে ১৯৭১ সালে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দণ্ডাদেশ অনুযায়ী সাকা চৌধুরীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।