• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

রাঙামাটিতে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে সংবাদ সম্মেলন: ১শ নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালুর ঘোষণা

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ২০, ২০২৩
রাঙামাটিতে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে সংবাদ সম্মেলন: ১শ নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালুর ঘোষণা

 

|| মুহাম্মদ ইলিয়াস, রাঙামাটি থেকে ||

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রাঙ্গামাটিতে নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালুর ঘোষণা। সোমবার (২০ মার্চ) যৌথ উদ্যোাগে রাঙামাটি পর্যটন কর্পোরেশন অডিটোরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন।

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলন থেকে আরো জানান, রাঙ্গামাটিতে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের বিশেষ সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি চালু করতে যাচ্ছে। এই কর্মসূচির লক্ষ্য হলো পার্বত্যাঞ্চলের ১’শজন সম্ভাবনাময় নারী উদ্যোক্তার ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা উন্নত করা এবং তাদের ব্যবসাকে জেলার বাইরেও সম্প্রসারণে সহায়তা করা।

এসএমই ফাউন্ডেশন ও ব্রাক ব্যাংক’র উদ্যোগে পার্বত্য অঞ্চলের নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি কর্মসূচি সম্পর্কিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন, এসএমই ফাউন্ডেশন’র সহকারী মহা বয়াবস্থাপক মোহাম্মদ মাসুদুর রহমান ও নারী উদ্যোক্তা সেল’র প্রধান খাদিজা মরিয়ম।

ব্রাক’র প্রধান সমন্বয়কারী, ইকরাম কবির’র সঞ্চালনায়
অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রাঙামাটি প্রেসক্লাব’র সাবেক সেক্রেটারী ও দৈনিক সময়ের আলো প্রতিনিধি মুহাম্মদ ইলিয়াস, দৈনিক যুগান্তর প্রতিনিধি সুশীল চাকমা, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ ২৪ প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু, বাংলা ভিশন প্রতিনিধি নন্দন দেবনাথ, যমুনা টিভি প্রতিনিধি ফজলুর রহমান রাজন, দেশ টিভি প্রতিনিধি বিজয় ধর, ডিবিসি টিভি প্রতিনিধি সৈকত রঞ্জন চৌধুরী, ইন্ডিপেন্ডেন্ট টিভি প্রতিনিধি হিমেল চাকমা, দৈনিক প্রথম আলো প্রতিনিধি সাধন চাকমা, ডেইলি অবজারভার প্রতিনিধি ইমনসহ বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক গণ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মিডিয়াকর্মীদের প্রশ্নের উত্তরে আয়োজক সংস্থা ৬০০বেশী উদ্যোক্তাকে ঋণ প্রদান করা হয়েছে বলে জানায়। এ পর্যন্ত ১ লাখ কোটি টাকা ঋণ প্রদান করা হয়েছে। ২১মার্চ ১ শ জন নারী উদ্যোক্তা এ কর্মশালায় অংশ গ্রহন করবে।

এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক-এর দীর্ঘদিনের অংশীদার। ২০২২ সালে এ দু’টি প্রতিষ্ঠান পাঁচটি জেলায় উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য একটি নিবিড় গ্রুমিং কর্মসূচির আয়োজন করেছিল। একসঙ্গে তারা এই প্রশিক্ষণকে দেশের অন্যান্য অঞ্চলে নিয়ে যেতে এবং নারী উদ্যোকাদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন এই কর্মসূচি সম্পর্কে বলেন, -আমরা পার্বত্য অঞ্চলে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এ অঞ্চলের নারীদের উদ্যোকা হওয়ার অপার সম্ভাবনা আছে। এই প্রশিক্ষণ দেশের তৃণমূল পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নে আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।”

ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন ও এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পিছিয়ে পড়া পার্বত্য জনগোষ্ঠীর উন্নয়নে তথা নারী উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচিতে প্রথম বারের মতো কোন ব্যাংক এধরনের উদ্যোগ গ্রহন করলো। এর মধ্য দিয়ে পাহাড়ের নারীরা সক্ষমতা উন্নয়ন কর্মসূচি সম্পন্ন করবে। তৃণমূল পর্যায়ের নারী উদ্যোকাদের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করার এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞান প্রদানের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে।