• ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ছাতকে অধ্যাপক বাবুল দেবের উপর হামলা গোবিন্দগঞ্জ উত্তপ্ত,পাল্টা-পাল্টি কর্মসূচি

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ৯, ২০২৩
ছাতকে অধ্যাপক বাবুল দেবের উপর হামলা গোবিন্দগঞ্জ উত্তপ্ত,পাল্টা-পাল্টি কর্মসূচি

 

নিজস্ব প্রতিবেদক,ছাতক থেকে:ছাতকের গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি অনার্স কলেজের অধ্যাপক বাবুল চন্দ্র দেব সন্ত্রাসী হামলায় গুরুতর আহত হয়েছেন। এ নিয়স এলাকা জুড়ে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে। হামলার প্রতিবাদে কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে। রোববার সকালে বিক্ষোভ মিছিল শেষে কলেজ গেটে মানববন্ধন করে শিক্ষার্থীরা।

শুক্রবার সন্ধ্যায় কলেজ গেটের সামনে সন্ত্রাসী হামলার শিকার হন কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের অধ্যাপক বাবুল চন্দ্র দেব। এ ঘটনার পর থেকে কলেজের শিক্ষার্থীদের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছএ। বিক্ষোব্ধ হয়ে উঠেছেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়। এর অংশ হিসেবে রোববার সকালে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে অংশ নেয় সাধারণ শিক্ষার্থীরা।

স্থানীয় সূত্রে জানা যায়, গত বৃহস্পবিার দুপুরে কলেজ অভ্যন্তরে অধ্যক্ষের সাথে অশালিন আচরণ করার অপরাধে এক শিক্ষার্থীকে আটক করে পুলিশে দেয়া হয়। এ ঘটনার জের ধরে ওই শিক্ষার্থীর সহযোগিরা গোবিন্দগঞ্জ-ছাতক ও সিলেট- সুনামগঞ্জ সড়ক অবরোধ করে আটক শিক্ষার্থীর মুক্তির দাবী করে।
পরে প্রশাসনের হস্তক্ষেপে ওই শিক্ষার্থীকে মুক্তি দেয়া হলেও প্রতিশোধ নিতে গিয়ে অধ্যাপক বাবুল দেবের উপর হামলা করে সে ও তার সহযোগিরা। এদিকে শিক্ষার্থীকে মারধোর করে পুলিশে দেয়া এবং ওই শিক্ষার্থী কর্তৃক শিক্ষকের উপর হামলার ঘটনায় কলেজের শিক্ষার্থীরা দু’টি পক্ষে বিভক্ত হয়ে পড়ে।

এক পক্ষ কলেজে অধ্যক্ষের অপসারণ দাবী করছে আর অন্য পক্ষ হামলাকারী শিক্ষার্থীকে গ্রেফতার ও বিচার দাবী করছে। এদিকে কলেজে নির্ধারিত পরীক্ষা চলায় প্রশাসন কর্তৃক কলেজ ও তার আশ-পাশ এলাকায় শান্তিপূর্ন অবস্থা বজায় রাখতে ১৪৪ ধারা জারি করে। কিন্তু ছাত্র-শিক্ষক বিরোধের কারণে কলেজ ক্যাম্পাস সহ আশা-পাশ এলাকা ছিল উত্তপ্ত। একপক্ষ কলেজ গেটের ভিতরে এবং অন্যপক্ষ কলেজ গেটের বাইরে সংঘবদ্ধ হয়ে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গেছে। উদ্ভট এ পরিস্থিতি নিয়ন্ত্রন করতে রোববার বার কলেজ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ তাৎক্ষনিক কলেজ হল রুমে এক বৈঠকে মিলিত হন। পরে তাদের হস্তক্ষেপে আগামী ১৪ জানুয়ারী পর্যন্ত এ ঘটনা নিয়ে কলেজ ও কলেজের আশা-পাশে কোন ধরনের মিটিং-মিছিল না করার শর্তে উভয় পক্ষ সম্মত করা হয়।

ওই বৈঠকে কলেজ পরিচালনা কমিটির সভাপতি এড. রাজ উদ্দিন,এডভোকেট আবুল কালাম,ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সুন্দর আলী, কলেজ পরিচালনা কমিটির সদস্য শামছুল আলম,আবুল লেইছ কাহার, তৈয়বুর রহমান, মাওলানা আক্তার হোসেন,ছাতক প্রেস ক্লাবের সহ সভাপতি বদর উদ্দিন আহমদ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ওবায়দুর রউফ বাবলু, ছাত্রলীগ নেতা আব্দুল গাফফার, শামীম আহমদ প্রমূখ উপস্থিত ছিলেন।