• ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জলবায়ু ইস্যুতে প্রতিশ্রুতি কম জি২০ নেতাদের,চেষ্টা চালানোয় সম্মতি

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১, ২০২১
জলবায়ু ইস্যুতে প্রতিশ্রুতি কম জি২০ নেতাদের,চেষ্টা চালানোয় সম্মতি

বিবিএন ডেস্ক: অর্থপূর্ণ এবং কার্যকর পদক্ষেপের মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা সীমিত রাখার চেষ্টা চালিয়ে যেতে সম্মত হয়েছেন বিশ্বের ধনী দেশগুলোর নেতারা। তবে রোমে জি২০ চুক্তিতে সুনির্দিষ্ট প্রতিশ্রুতি কম থাকায় হতাশ হয়েছেন অ্যাক্টিভিস্টরা।

জি২০ সম্মেলন আয়োজক দেশ ইতালির আশা ছিলো গ্লাসগোতে কপ২৬ সম্মেলনের আগে এই সম্মেলন থেকে জোরালো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। কপ২৬ আয়োজক দেশ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন পদক্ষেপ ছাড়া প্রতিশ্রুতি ‘ফাঁপা শোনাতে শুরু করেছে’। তিনি বলেন, ‘এসব প্রতিশ্রুতি দ্রুত উষ্ণ হতে থাকা সমুদ্রে পড়ছে।’

১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গঠিত জি২০। বিশ্বের কার্বন নিঃসরণের ৮০ শতাংশই আসে এসব দেশ ও জোটভুক্ত অঞ্চল থেকে। জি২০ সম্মেলনের আনুষ্ঠানিক বিবৃতিতেও ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শুন্যে নামিয়ে আনার লক্ষ্য অর্জনের বিষয়ে কিছু বলা হয়নি।

তবে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগি সম্মেলনের সমাপণী বক্তব্যে বলেছেন, জি-২০’র সব দেশই এই শতাব্দির মাঝামাঝি নাগাদ কার্বন নিঃসরণ শুন্যে নামিয়ে আনার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। বিজ্ঞানীরা বলছেন জলবায়ু পরিবর্তনের বিপর্যয় এড়াতে এই লক্ষ্য অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ। আর বেশিরভাগ দেশই এর সঙ্গে একমত।

তবে বিশ্বের সবচেয়ে বেশি দূষণকারী দেশ চীন এবং রাশিয়া এই লক্ষ্য ২০৬০ সাল পর্যন্ত নির্ধারণ করেছে। এমনকি এই সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনে সরাসরি যোগ দেননি। ভিডিও লিংকে বক্তব্য রাখেন তারা।