• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

কর্মী সংকট কাটাতে যুক্তরাজ্যে স্বল্প মেয়াদী কর্মী আনার প্রস্তাব

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ৩০, ২০২১
কর্মী সংকট কাটাতে যুক্তরাজ্যে স্বল্প মেয়াদী কর্মী আনার প্রস্তাব

বিবিএন ডেস্ক: যুক্তরাজ্যে চলছে কর্মী সংকট। আর এই কর্মী সংকট কাটাতে স্বল্প মেয়াদী ভিসা দিয়ে যুক্তরাজ্যে কর্মী আনার অনুরোধ করেছে ন্যাশনাল ফার্মার্স ইউনিয়ন ও বড় বড় প্রতিষ্ঠানগুলো।

ন্যাশনাল ফামার্স ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে বর্তমানে খাদ্য ও ড্রিংকস সেক্টরে সব থেকে বেশি কর্মী সংকট রয়েছে। তাই সরকারের উচিত এই দুই সেক্টরে স্বল্প মেয়াদী ভিসা দিয়ে লোক নিয়ে আসা। বিশেষ করে লড়ি ড্রাইভারদের। ক্রস ইন্ডাস্ট্রির নতুন রিপোর্ট অনুযায়ী, সরকারের অর্থনীতিতে কোভিড রিকোভারি ভিসা দিয়ে নূন্যতম ১২ মাসের জন্য অন্যদেশ থেকে কর্মী আনা উচিত। যাতে করে যুক্তরাজ্য বর্তমানে যেভাবে অর্থনীতিতে পিছিয়ে পরেছে তা থেকে কিছুটা হলেও ফিরে আসতে পারে।

যুক্তরাজ্যে যেভাবে খাদ্য সংকট রয়েছে তা থেকে পরিত্রাণ পেতে অনেক প্রতিষ্ঠান কর্মীদের নানান সুযোগ সুবিধা দিচ্ছে। আবার অনেক প্রতিষ্ঠান কর্মী না থাকার কারণে তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করেছে। সম্প্রতি নানদোস তাদের ৫০ টি রেস্টুরেন্ট বন্ধ রেখেছিলো শুধুমাত্র ক্রেতাদের খাদ্য সরবরাহ করতে না পারার কারণে।

এদিকে আর একটি বড় রিটেল শপ কো-আপের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ব্যবসা শুরুর পর থেকে এতো বেশি খাদ্য সংকট তারা এর আগে কখনোই দেখেনি। অন্যদিকে যুক্তরাজ্যে আসন্ন ক্রিসমাসকে ঘিরে খাদ্য সংকট ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, এরই মধ্যে ব্রিটেনের বড় রিটেলশপগুলোর সেলফ খালি পরে রয়েছে।

এবার জানিয়ে দিচ্ছি বর্তমানে যেসব পণ্যের সংকট রয়েছে। দেশটিতে বর্তমানে সব থেকে বেশি সংকটে রয়েছে মুরগি খাতের ব্যবসায়ী ও বিক্রেতারা। এছাড়া সেলফগুলোতে নেই বিয়ার, তার্কি চিকেন, খ্রিস্টানদের ক্রিসমাসের খাবার ও সরঞ্জাম। অর্থনীতি সংশ্লিষ্টরা বলছেন, যেভাবে খাদ্য সংকট হচ্ছে তাতে করে ডিসেম্বর নাগাদ সাধারণ মানুষ তাদের বিশেষ ক্রিসমাস পালনে বাধাগ্রস্ত হবে।