• ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ব্রিটেনে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণীতে প্রথম বাংলাদেশী ছাত্র তোফায়েল

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ৩১, ২০২১
ব্রিটেনে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণীতে প্রথম বাংলাদেশী ছাত্র তোফায়েল

বিবিএন ডেস্ক: ব্রিটেনের গ্রীনিচ ইউনিভা’র্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেনীতে প্রথম হয়ে গ্রেজুয়েশন সম্পন্ন করছে বাংলাদেশী ছাত্র জাফরুল হাসান তোফায়েল। এ বছর সে একমাত্র বাংলাদেশী ছাত্র যে এই গৌরব অর্জন করেছেন। সে প্রতিটি বিষয়ে গড়ে ৭০ শতাংশের উপরে মা’র্ক পেয়েছেন। তোফায়েল ইতিমধ্যে স্বাস্থ্য সচেতনার একটি এপ্স তৈরি করেছে। যা ক্রয়ে বিশ্বের বিভিন্ন কোম্পানী ইতিমধ্যে লবিং শুরু করেছে। ভালো ফলাফলের জন্য পরিবারের সহায়তা এবং নিজের আগ্রহের কথা জানায় সে। ব্রিটেনসহ বিশ্বে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাপক চাহিদা থাকায় এ বিষয়ে বাংলাদেশী ছাত্র-ছা’ত্রীদের আরো আগ্রহী আহবান আহবান তোফায়েল এর।

গ্রীনিচ ইউনিভা’র্সিটিতে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে লেখা পড়া করতে ২০১৬ সালে ব্রিটেনে আসেন জাফরুল হাসান তোফায়েল। তারপর খন্ডকালিন কাজ করার পাশাপাশি লেখাপড়া চালিয়ে যান এই মেধাবী ছাত্র। কঠোর অধ্যাবসায়ের সফলতা আসে এবছর তার গ্রেজুয়েশনের যখন ফলাফল বের হয়।

বিশ্ববিদ্যালয়গুলোতে এত বিষয় থাকতে কেন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে বিষয়ে পড়ালেখা করছেন এমন প্রশ্নের জবাবে তোফায়েল জানায় ছোট বেলা থেকে তার আগ্রহ ছিলো কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়া। আগ্রহ থেকেই এই বিষয়ে পড়া লেখা করছি।

তোফায়েল জানান তিনি ইতিমধ্যে বেশ কয়েকটি এপ্স তৈরি করে তাকলাগিয়ে দিয়েছেন ইউনিভা’র্সিটির শিক্ষকদের মধ্যে। বাংলাদেশ থেকে ব্রিটেনে এসেছে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেনীতে প্রথম হওয়ায় দারুন খুশি তোফায়েলের পরিববার।
তোফায়েলের দেশের বাড়ী সুনামগঞ্জ সদর থা’নার গৌরারং ইউনিয়ের বৈঠাকালি গ্রাম। সে ভবিষ্যতে বাংলাদেশের জন্য ভালো কিছু করার আশা করছে।