• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

মধ্যপ্রাচ্যসহ যুক্তরাজ্য ও ইউরোপে ঈদ বৃহস্পতিবার:ঈদ মোবারক

bilatbanglanews.com
প্রকাশিত মে ১১, ২০২১
মধ্যপ্রাচ্যসহ যুক্তরাজ্য ও ইউরোপে ঈদ বৃহস্পতিবার:ঈদ মোবারক

বিবিএন নিউজ ডেস্ক : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোনো দেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় মধ্যপ্রাচ্যসহ যুক্তরাজ্য ও ইউরোপে পবীত্র ঈদুল ফিতর উদযাপন হবে বৃহস্পতিবার (১৩ মে)।
মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে এ তথ্য জানায় আমিরাতভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস।

মঙ্গলবার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের দেশগুলো এবার ৩০ রোজা পালন করবে। একই সঙ্গে ঈদ উদযাপন করবে বৃহস্পতিবার (১৩ মে)।

ঈদের জামাত

ইউকের সর্ব বৃহৎ মসজিদ ইস্ট লন্ডন মসজিদ এবং লন্ডন মুসলিম সেন্টারে এবার পাঁচটি ঈদের জামাত হবে। প্রথম জামাত হবে সকাল ৭টায়। এতে ঈমামতি করবেন শায়খ আব্দুল কাইয়ুম। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়, ঈমামতি করবেন আবুল হোসেন খান। সাড়ে ৯ চায় তৃতীয় জামাতে ঈমামতি করবেন হোসাইন ইব্রাহিম। সাড়ে ১০টায় চতুর্থ জামাতে ঈমামতি করবেন শায়খ মোহাম্মদ মাহমুদ। সর্বশেষ জামাত হবে সাড়ে ১১টায়। এতে ঈমামতি করবেন শায়খ শাফিউর রাহমান।

প্রতিটি জামাতে মুসল্লিদের নিজ নিজ জায়নামাজ নিয়ে আসতে হবে। অজু করে আসতে হবে। মানতে হবে সামাজিক দূরত্বের নিয়ম। জামাত আরম্ভ হওয়ার আধা ঘন্টা আগে মসজিদের দরোজা খুলে দেওয়া হবে। দরোজা খোলার পূর্ব পর্যন্ত শৃঙ্খলার সাথে লাইনে  দাঁড়িয়ে অপেক্ষা করতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন ইস্ট লন্ডন মসজিদ কর্তৃপক্ষ।

ব্রিকলেন মসজিদে অনুষ্ঠিত হবে চারটি জামাত। সকাল সাড়ে ৮টা, সাড়ে ৯টা, সাড়ে ১০টা এবং সাড়ে ১১টায় সর্বমোট এই চারটি জামাত অনুষ্ঠিত হবে। বর্তমানে যেভাবে নামাজ আদায় করে হচ্ছে একইভাবে ঈদের জামাতগুলোও করোনা বিধি নিষেধ মেনে অনুষ্ঠিত হবে।

এদিকে, পবীত্র ঈদুল ফিতর উপলক্ষে পত্রিকাটির পাঠকসহ সকলের প্রতি ঈদ শুভেচ্ছা জানিয়েছে অনলাইন সংবাদ মাধ্যম সত্যবাণী। এক শুভেচ্ছা বার্তায় পত্রিকাটির সম্পাদকমণ্ডলীর পক্ষ থেকে বলা হয়, ‘শান্তি, সাম্য ও ভ্রাতৃত্বের বাণী নিয়ে পবীত্র ঈদুল ফিতর আবার এসেছে আমাদের মধ্যে। আসুন শান্তিময় বিশ্ব গড়ে তুলতে ঈদের চেতনা আমরা কাজে লাগাই। সবাইকে ঈদ শুভেচ্ছা, ঈদ মোবারক’।(সত্যবাণী) 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •