• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা – সৌদি ফ্লাইট

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ৩, ২০২১
৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা – সৌদি ফ্লাইট

বিশেষ প্রতিনিধিঃ  সৌদি আরব ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ৬ জানুয়ারি থেকে দেশটির তিন গন্তব্যে ফ্লাইট শুরু করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বাংলাদেশ বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নিষেধাজ্ঞার কারণে বাতিল হওয়া ফ্লাইটের যাত্রীরা অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ পাবে। যাত্রীদের বিমান সেলস কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়েছে।

এর আগে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় রোববার বেলা ১১টা থেকে বিমান, স্থল ও সমুদ্রপথে চলাচল নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে তারা।

সম্প্রতি যুক্তরাজ্যে অত্যন্ত ছোঁয়াচে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার প্রেক্ষাপটে ২০ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত এবং জলপথ ও স্থলপথে যোগাযোগ বন্ধ করে দেয় সৌদি আরব।

এই নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেও দেশটিতে ভ্রমণে বিদেশিদের কিছু বিধিনিষেধ আরোপ করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে নতুন করোনাভাইরাস শনাক্ত হয়েছে সেসব দেশের নাগরিকরা সৌদিতে প্রবেশ করার আগে ১৪ দিন কোয়ারেন্টিনে থেকে আসতে হবে। সৌদিতে আসার পর পিসিআর টেস্টও করা হবে।

যেসব নাগরিককে মানবিক ও জরুরি কারণে সৌদিতে ঢুকতে দেয়া হবে, তাদেরকে অবশ্যই ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। সৌদিতে পৌঁছানোর ৪৮ ঘণ্টার মধ্যে একটি ও কোয়ারেন্টিনের ১৩তম দিনে আরেকটি পিসিআর টেস্ট করা হবে।

সৌদি সরকার ভ্রমণ নিষেধাজ্ঞা ওঠানোর পরই দেশটিতে ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ সরকার।

সৌদি আরব বাংলাদেশ বিমানের সবচেয়ে ব্যস্ত গন্তব্য। মধ্যপ্রাচ্যের দেশটিতে বাংলাদেশের সবচেয়ে বেশি কর্মী রয়েছে। এই দেশ থেকেই আসে রেমিট্যান্সের বড় একটা অংশ।