• ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

ব্রিটেনে নতুন ভিসা সিস্টেম পহেলা জানুয়ারী থেকে:৩১শে ডিসেম্বর বন্ধ হচ্ছে ফ্রি মুভমেন্ট

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ১, ২০২০
ব্রিটেনে নতুন ভিসা সিস্টেম পহেলা জানুয়ারী থেকে:৩১শে ডিসেম্বর বন্ধ হচ্ছে ফ্রি মুভমেন্ট

বিবিএন নিউজ ডেস্ক : ব্রিটেনে ইইউভূক্ত দেশের নাগরিকদের জন্য ফ্রি মুভমেন্ট বন্ধ হচ্ছে ৩১শে ডিসেম্বর থেকে। আর পহেলা জানুয়ারী থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান স্টাইলে পয়েন্ট বেইসড সিস্টেম ভিসা পদ্ধতি।

নতুন সিস্টেম অনুযায়ী, পহেলা জানুয়ারী, মঙ্গলবার থেকে ব্রিটেনে আসতে ইচ্ছুক সব বিদেশী নাগরিক এবং ইইউভুক্ত দেশের নাগরিক যারা কাজের জন্যে ব্রিটেনে আসতে চাইবে তাদেরকে ব্রিটিশ ভিসার জন্যে অনলাইনে আবেদন করতে হবে।

যারা স্কিল্ড ওয়ার্কার ভিসার জন্যে আবেদন করবে তাদেরকে অবশ্যই আবেদনের সঙ্গে জব অফার, ইংলিশে দক্ষতার সার্টিফিকেট এবং অন্তত ২৫ হাজার ৬ শ পাউন্ড বেতনের প্রমাণপত্র জমা দিতে হবে।

নতুন সিস্টেমে ভিসা আবেদনের জন্যে ৬শ ১০ পাউন্ড থেকে ১ হাজার ৪শ ৮ পাউন্ড পর্যন্ত ব্যয় হবে। আবেদনের পর তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে ফলাফল জানার জন্য।

তবে ৩১ শে ডিসেম্বরের ভেতরে যেসব ইইউ নাগরিক ব্রিটেনে প্রবেশ করবে তাদেরকে বা তাদের পরিবারের সদস্যকে নতুন সিস্টেমে আবেদন করতে হবে না। তাদেরকে ২০২১ সালের ৩০ জুনের ভেতরে ইইউ স্যাটলমেন্ট স্কিমের অধিনে ব্রিটেনে বসবাস বা কাজের জন্য আবেদন করতে হবে।

আবেদনপত্র সফল হলে ব্রিটেনে থেকে যাওয়ার এবং কর্মহীন হলে অন্যান্য ব্রিটিশ নাগরিকের মত প্রয়োজনীয় বেনিফিট গ্রহনের সুযোগ পাবেন।

এদিকে ব্রিটেন এবং আয়ারল্যান্ড একই ভ্রমণ অঞ্চলের অংশ হওয়ায় ব্রিটেনে অবস্থানরত আয়ারল্যান্ডের নাগরিকদের ইইউ স্যাটলমেন্ট স্কীমের অধিনে আবেদন করতে হবে না এবং ব্রিটেন ভ্রমনের জন্য তাদেরকে নতুন সিস্টেমে ভিসার জন্যে আবেদনও করতে হবে না।

উল্লেখ্য ২০২০ সালের জানুয়ারীতে ব্রেক্সিট সম্পন্ন হলেও ব্রিটেন এবং ইইউর ভবিষ্যত সম্পর্ক নির্ধারণ করতে গত ১১ মাস ধরে আলোচনা হয়েছে দু পক্ষের মধ্যে। ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পর্ক বা চুক্তি চূড়ান্ত করতে লন্ডনে দু পক্ষের আলোচনা অব্যাহত রয়েছে। চুক্তি না হলে ব্রিটেন এবং ইইউ সীমান্তে মালামাল পরিবহনে পরীক্ষা নীরিক্ষা এবং নতুন কর বসাবে ব্রিটিশ সরকার। তবে মালামাল পরিবহন এবং ফিশিং ইত্যাদি বিষয়ে চুক্তি হোক বা না হোক ভিসা সংক্রান্ত পরিবর্তন হবেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •