• ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ইংল্যান্ডে গাড়ী চালানোর সময় মোবাইলে হাত দিলেই লাইসেন্স বাতিল

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ১৭, ২০২০
ইংল্যান্ডে গাড়ী চালানোর সময় মোবাইলে হাত দিলেই লাইসেন্স বাতিল

মো: রেজাউল করিম মৃধা ॥ গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহারের ফলে ব্রিটেনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে।গত বছর ৬৩৭টি সড়ক দুর্ঘটনায় ১৮ জনের মৃত্যু হয়েছে। ১৩৫ জন গুরুতর আহত অবস্থায় জীবন জাপন করছেন। আর যারা বেঁচে আছেন তারাও বিভিন্ন ধরনের মানুষিক সমস্যায় ভুগছেন।

এই কারনেই এখন থেকে গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা বললে, ট্যাক্সম্যাসেজ পাঠালে কিম্বা ফটো তুললে সাথে সাথে ড্রাইভারের লাইসেন্স বাতিল করা হবে।

ন্যাশনাল পুলিশ চীফ, কাউন্সিল লিডার ফর রোড এবং পুলিশ চীফ অফ কনস্টেবল আন্থনি ব্যাহ্যাম বলেন, “গাড়ী চালানো অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করা সবচাইতে মারাত্মক। কেননা ফোন কলের মাধ্যমে মাইন্ড অন্যমনস্ক হয়ে যায়। এতে গাড়ী এ্যাক্সিডেন্টে শুধু নিজের জীবন নয় অন্যদের জীবন ও মারাত্মকভাবে ক্ষতি হয়। এই জন্য এখন থেকে যে কেউ গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার করলে তার ড্রাইভিং লাইসেন্স বাতিল করা হবে।”

দি ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্ট থেকে বলা হয়েছে চালক গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা, টেক্সম্যাসেজ অথবা ফটো তুললে তার লাইসেন্স বাতিল হয়ে যাবে।

রোড মিনিস্টার বারোনেস ভ্যারী বলেন, “হাতে ফোন নিলেই বা ব্যাবহার করলে সেই সব রিস্কি ড্রাইভারকে অবশ্যই শাস্তি পেতে হবে।”

অনেকেই গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা বলেন, গেইম খেলেন, ফটো তুলেন এতে করে প্রতিদিনই নতুন নতুন এ্যাক্সিডেন্ট হচ্ছে। এসব এ্যাক্সিডেন্ট কমাতেই এই আইন করা হয়েছে। এখন থেকে সকল ড্রাইভারকে অতি সাবধানতার সাথে গাড়ী চালাতে হবে। নতুবা আপনার লাইসেন্স বাতিল হতে পারে।

তবে ডেলিভারী ড্রাইভার এবং টেকওয়ে ড্রাইভাররা এই আইনের আওতায় পরবে না কিন্তু তাদেরকেও আরো সতর্কতার সাথে ড্রাইভ করতে হবে এবং কথা বলতে হয়েছে।

গাড়ী ড্রাইভারদের জন্য নতুন আইন হচ্ছে।
১/ গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার করা যাবে না। এমন কি স্যাটন্যাভ ও ব্যাবহার আইনগত দন্ডনীয়।
২/গাড়ী চালককে গাড়ীতে উঠে প্রথমে ফোন নিউট্রিশন বা অফ অথবা সাবধানে রাখতে হবে। ভুলেও যেন ব্যাবহার না করা হয়।
৩/পুলিশকে পাওয়ার দেওয়া হয়েছে। গাড়ী চালানো সময় ফোন ব্যাবহার অবস্থা ধরতে পারলে আপনার লাইসেন্স রেখে ধন্যবাদ জানাতে পারবেন।
৪/ ক্যামেরায় আপনাকে দেখে পরবর্তী সিগনালে বা পরবর্তী স্টপে যেখানে পাবে সেখান থেকে লাইসেন্স নিয়ে যেতে পারবেন।
৫/ অনেক ক্ষেত্রে পুলিশ আপনাকে জরিমানা বা পয়েন্ট নিয়ে যেতে পারবেন।

পুলিশ রবোস্ট অ্যাকশনে থাকবে । গাড়ী চালানো অবস্থায় হাতে মোবাইল ফোন নিলেই ক্যামেরায় দেখা যাবে। তাদের কাজ থেকে কোন রকম অজুহাত ছাড়াই লাইসেন্স বাতিল করতে পারবেন।

আরএসি হেড অফ রোড পলিসি -নিকোলাস লেইজ নতুন এই আইন কে স্বাগত জানিয়ে বলেন, “বেশীর ভাগ এ্যাক্সিডেন্ট ই হয় ফোনে কথা বলা, ছবি তোলা এমন কি ট্যাক্সম্যাসেজ পাঠানোর সময়।এই নতুন আইনের ফলে গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার বন্ধ হবে।এতে এ্যাক্সিডেন্ট কম হবে । আইন বাস্তবায়ন হলে বহু লোকের জীবন বেঁচে যাবে।”