• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ছাতকে রেলওয়ের ভূমি থেকে অবৈধ অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদ

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ১০, ২০২৩
ছাতকে রেলওয়ের ভূমি থেকে অবৈধ অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদ

 

আতিকুর রহমান মাহমুদ, ছাতক থেকে:বাংলাদেশ রেলওয়ের ছাতকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। রেলওয়ে পূর্বাঞ্চল বিভাগের ভূমি কর্মকর্তা ও নির্বাহী হাকিম সফি উল্লাহ’র নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। উচ্ছেদ অভিযান চলাকালে ছাতক উপজেলা সহকারী কমিশানার (ভূমি) ইসলাম উদ্দিন, থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাহবুবুর রহমান, রেলওয়ে ভূমি বিভাগের সহকারী কর্মকর্তা আতিকুল ইসলাম, ছাতক বাজার রেলওয়ে শাখার কর্মকর্তা জুবায়ের আহমদ সরকারসহ রেল বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারিসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে রেলওয়ের ভূমি থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে কর্তৃপক্ষের পক্ষ থেকে মাইকিং করা হয়। তবে রেল কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযানে বুলডোজার ব্যবহার না করায় উচ্ছেদ অভিযানে বিলম্বিত হয়। রেলওয়ে ভূমি উদ্ধারের অংশ হিসেবে প্রায় একযুগ পর রেলপথের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ছাতক-সিলেট রেলপথ সংস্কার ও আধুনিকায়নের লক্ষে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে বলে জানিয়েছেন, অভিযানে উপস্থিত রেলওয়ের কর্মকর্তারা।

দিনের শুরুতেই রেলওয়ে আবাসিক কলোনীতে অবৈধ ভাবে ২৩টিরও বেশি বসবাসকারী বাসা গুলোতে তালা ঝুলিয়ে দেওয়া হয়। পরে ষ্টেশন সংলগ্ন এলাকার বসতঘর, শিবটিলা অটো রিকশা স্ট্যান্ডে প্রায় অর্ধশতাধিক দোকানপাঠ ও স্থাপনা ভেঙ্গে ফেলা হয়।

এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চল বিভাগের ভূমি কর্মকর্তা ও নির্বাহী হাকিম সফি উল্লাহ জানান, প্রথমদিন প্রায় অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বুধবার সকাল ১০টা থেকে ছাতক উপজেলার গোবিন্দগঞ্জসহ রেলপথের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান করা হবে। ##