• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দ্বিতীয়বার ডেঙ্গু হলে ভয়; সতর্ক করছেন বিশেষজ্ঞরা

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ১১, ২০২১
দ্বিতীয়বার ডেঙ্গু হলে ভয়; সতর্ক করছেন বিশেষজ্ঞরা

বিবিএন ডেস্ক: দ্বিতীয়বার ডেঙ্গু হলে বেশি ভয়াবহ আকার ধারণ করে বলে মনে করছেন চিকিৎসকরা। তবে একবার যে ধরণের এডিস মশার কামড়ে ডেঙ্গু হয় পরের বার সেই ধরণের মশার কামড়ে ডেঙ্গু হয় না বলে জানান তারা। এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় ডেঙ্গুর বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ চিকিৎসকদের।

ডেঙ্গু ভাইরাসের চার ধরনের স্ট্রেইন। ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। ২০০২ সালের পর থেকে ২০১৬ সাল পর্যন্ত ডেন-১ ও ডেন-২ স্ট্রেইন দেখা যেত। কিন্তু ২০১৭ সালের পর থেকে ডেন-৩ এ বেশি মানুষ আক্রান্ত হচ্ছে।

অনেকেই দ্বিতীয়বার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন। দ্বিতীয়বার আক্রান্তদের ভয়াবহতা বেশি হবার সম্ভাবনা থাকে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে তা নাও হতে পারে।

ডেঙ্গু হলে কেউ কেউ শকে চলে যান। চামড়া ভেদ করে রক্ত চলে এসে চামড়ার ওপর কালো দাগ পড়া, কালো পায়খানা হওয়া, প্রস্রাবের সঙ্গে রক্ত ঝরাসহ বেশ বেশ কিছু সমস্যা ডেঙ্গু শকের উপসর্গ। ডেঙ্গু শক হলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হওয়ার উপক্রম হয়। লিভার ও হার্টের ক্রিয়া ক্ষমতা হ্রাস পায়। ডেঙ্গুকে কোনভাবেই হালকাভাবে নেয়া যাবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে চলতি বছরের প্রথম ৬ মাসে ডেঙ্গুতে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে জুলাই থেকে রোগী বাড়ায় গেল সোয়া দুই মাসেই ৫৩ জন মারা গেছেন ডেঙ্গুতে। এ মাসের প্রথম সাতদিনেই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দুই হাজার তিনশ ছাড়িয়েছে। ২০২১ সালের অগাস্টে এই মৌসুমের সর্বাধিক রোগী হাসপাতালে ভর্তি হন। আগস্ট মাসে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সাড়ে সাত হাজার ছাড়ায়।