• ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডে রয়েল মেইলের পর ন্যাশনাল ইন্স্যুরেন্স নাম্বার নিয়ে প্রতারণার ফাঁদ,সতর্ক থাকার আহ্বান

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ২৪, ২০২১
ইংল্যান্ডে রয়েল মেইলের পর ন্যাশনাল ইন্স্যুরেন্স নাম্বার নিয়ে প্রতারণার ফাঁদ,সতর্ক থাকার আহ্বান

রয়ে

বিবিএন নিউজ ডেস্ক: ব্রিটিশ রয়েল মেইলের ডেলিভারি নিয়ে প্রতারণা থেকে সতর্ক থাকতে চতুর্থ দফায় জাতীয়ভাবে আহ্বান জানিয়েছে রয়েল মেইল কর্তৃপক্ষ। পার্সেল এসেছে বলে এ জন্যে ১ পাউন্ড ৯৯ পেন্স অথবা ২ পাউন্ড ৯৯ পেন্স পরিশোধ না করলে ডেলিভারি দেওয়া হবে না বলে মোবাইলে ট্যাক্সট বা ইমেইল করে প্রতারকরা। সঙ্গে একটি ওয়েব সাইটের লিঙ্ক দিয়ে দেওয়া হয়। তা দেখতে অনেকটা রয়েল মেইলের ওয়েব সাইটের মতো মনে হলেও এটি নকল ওয়েব সাইট। সেখানে গিয়ে অর্থ পরিশোধের জন্যে ব্যাংকের তথ্য দেওয়ার সাথে সাথে তা চলে যায় প্রতারকদের হাতে। সর্বশেষ এ ধরনের একটি ট্যাক্সট পেয়ে ম্যানচেষ্টারের এক বিশ্ববিদ্যায়ল পড়–য়া শিক্ষার্থী প্রতারণার শিকার হয়েছেন। পার্সেল ডেলিভারির আশায় ব্যাংকের সব তথ্য দেওয়ার পরদিন তাকে ব্যাংক থেকে টেলিফোন করে জানানো হয়েছে, তার একাউন্ট শূণ্য। কিন্তু এর আগে তার একাউন্ট থেকে তিনশ পাউন্ড ট্রান্সফার করা হয়েছে। ডাইরেক্ট ডেভিড সেট করা হয়েছে একটি মোবাইল কোম্পানী এবং কারিজের সঙ্গে। সাথে সাথে তিনি প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে ব্যাংকে সব খুলে বলার পর ব্যাংক তার অর্থ ফেরত এনে দিয়েছে।
রয়েল মেইল আবারো বলেছে, তারা এ ধরনের ট্যাক্সট বা ইমেইল করে না। কোনো পার্সেল বা চিঠিতে পোস্টিং কস্ট কম থাকলে রয়েল মেইলের পক্ষ থেকে প্রাপকের ঘরে কার্ড দিয়ে জানিয়ে দেওয়া হয় যথাযথ অর্থ পরিশোধ করে পোস্ট অফিস থেকে পার্সেল বা চিঠি উঠিয়ে আনার জন্যে। প্রতারণা বা সন্দেহজনক ট্যাক্সট বা ইমেইল পেলে তাৎক্ষনিকভাবে অর্থ পরিশোধ না করে অ্যাকশন ফ্রডের সঙ্গে যোগাযোগ করতে আহ্বান জানিয়েছে রয়েল মেইল।


এদিকে ন্যাশনাল ইন্স্যুরেন্সের যাবতীয় তথ্য হাতিয়ে নেওয়ার লক্ষ্যে এবার ন্যাশনাল ইন্স্যুরেন্স নাম্বার নিয়েও প্রতারণা নেমেছে একটি চক্র। প্রতারকরা অটোমেটিক টেলিফোনে কল করে ইন্স্যুরেন্স নাম্বারে সমস্যা হয়েছে বা স্থগিত করা হয়েছে উল্লেখ করে তাৎক্ষকিভাবে মোবাইলে নাম্বার ওয়ান প্রেস করতে বলে। নাম্বার ওয়ানে প্রেস করার সাথে সাথে ভয়েসে একে একে ইন্স্যুরেন্সে নাম্বারসহ সব তথ্য দিতে নির্দেশনা দেওয়া হয়। এভাবে খুব তাড়াতাড়ি ইন্স্যুরেন্স নাম্বারসহ সব তথ্য হাতিয়ে নেয় প্রতারকরা।
দ্যা ন্যাশনাল ফ্রড এবং সাইবার ক্রাইম রিপোর্টিং সেন্টার জানিয়েছে, চলতি বছর ইন্স্যুরেন্স নাম্বার নিয়ে সন্দেহভাজন কল পেয়েছেন বলে প্রায় ৩৪ হাজারের অভিযোগ করা হয়েছে। এ ধরনের প্রতারণামূলক টেলিফোন বা ইমেইলে পেলে তাৎক্ষনিকভাবে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি অ্যাকশন ফ্রডের ওয়েব সাইট www.actionfraud.police.uk অথবা ০৩০০১২৩২০৪০ নাম্বারে টেলিফোন করে অভিযোগ করতে আহ্বান করা হয়েছে।(ব্রিট বাংলা)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •