• ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

লন্ডন গেটওয়ে বন্দর থেকে ১ হাজার ৬০ কেজি কোকেইন আটক

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২০
লন্ডন গেটওয়ে বন্দর থেকে ১ হাজার ৬০ কেজি কোকেইন আটক

বিবিএন নিউজ ডেস্ক : ইংল্যান্ডের এসেক্স এলাকার লন্ডন গেটওয়ে বন্দর থেকে প্রায় ১শ মিলিয়ন পাউন্ড সমমূলের কোকেইনের বিশাল চালন আটক করেছে ইংল্যান্ডের ন্যাশনাল ক্রাইম এজেন্সি। ১২ নভেম্বর কলার শিপমেন্টের ভেতরে এই চালানটি কলম্বিয়া থেকে বেলজিয়ামে যাওয়ার পথে ছিল। বন্দরে নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা করতে গিয়ে ক্রাইম এজেন্সির সদস্যলা কলার শিপমেন্টে কোকেইনের সন্ধান পান।
গত দু মাসের ভেতরে লন্ডন গেটওয়ে বন্দর থেকে এটি দ্বিতীয় বৃহত কোকেইনের চালান আটক করা হয়েছে। আর গত নভেম্বরের ভেতরে ব্রিটেনের মাটি থেকে এটি তৃতীয় বৃহত কোকেইনের চালান আটক করে ন্যাশনাল ক্রাইম এজেন্সি।
ন্যাশনাল ক্রাইম এজেন্সি ধারণা করছে, কোকেইনের চালানটি কলাম্বিয়া থেকে কার্গো করা হয়েছে। লন্ডন গেটওয়ে বন্দর হয়ে কার্গোটি ব্রাজিলের অ্যান্টওয়ার্প শহরে যাবার কথা। কলা ভর্তি একটি শিপিং কন্টেইনারে কোকেইনগুলো লোকানো ছিল।
এর আগে গত সেপ্টেম্বরে লন্ডন গেটওয়ে বন্দর থেকে ১ হাজার ১শ ৫৫ কেজির একটি বিশাল কোকেইনের চালান আটক করেছিল বর্ডার ফোর্স। এই চালানটিও কলম্বিয়া থেকে ব্রাজিলের অ্যান্টওয়ার্প শহরে যাচ্ছিল। তবে দুটি শিপমেন্টের মধ্যে কোনো যোগসূত্রতা নেই বলে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম এজেন্সি।
এদিকে গত নভেম্বরে, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের একটি বাসা থেকে ২ দশমিক ৩৫ টন কোকেইন উদ্ধার করেছিল ন্যাশনাল ক্রাইম এজেন্সি। উদ্ধারকৃত কোকেইনের বাজারমূল্য ছিল ১শ ৮৬ মিলিয়ন পাউন্ডের বেশি। তবে অভিযানের সময় ওই বাসা থেকে কিছু মানুষ পালিয়ে যেতে সক্ষম হয়েছিল।
উল্লেখ্য দক্ষিন আমেরিকার দেশ কলম্বিয়া বিশ্বের সর্ববৃহত কোকেইন উৎপাদনকারী দেশ। জাতিসংঘের হিসেব মতে, গত বছর কলম্বিয়ায় প্রায় ১ হাজার ১শ ৩৭ মেট্টিক টন খাটি হাইড্রোক্লোরিড কোকেইন উৎপাদিত হয়েছে। আর সারা বিশ্বে নেশা করার জন্যে যে পরিমান কোকেইন কালো বাজারে পাচার করা হয়, দেশটির মাদক স¤্রাট পাবলো এস্কোবার একাই এর প্রায় ৭০ শতাংশ পাচার করে।