• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে বাল্যবিবাহ নিরোধে অবহিতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

bilatbanglanews.com
প্রকাশিত মে ২৫, ২০২৩
সুনামগঞ্জে বাল্যবিবাহ নিরোধে অবহিতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ: ”আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাব স্বঁপ্ন নিয়ে”এই প্রতিপাদ্য নিয়ে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ ও বিধিমালা ২০১৮ অবহিতকরণ পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ২৪ মে  সকাল ১১টায় সুনামগঞ্জ জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, কানাডা ইন্টারন্যাশনাল এফ আই ভি ডিভি”র যৌথ  আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জ জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক এ জে এম রেজাউল আলমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন,সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শেখ মুহিউদ্দিন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন,সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সুচিত্রা রায়,এনজিও সংস্থা এফ আই ভিডিভি”র বিভাগীয় ব্যবস্থাপক নজরুল ইসলাম মনজুর,এফ আই ভি ডিভি”র  বিভাগীয় সমন্বয়কারী জাহেদ আহমদ, চাইল্ড প্রোটেকশন স্প্রেশালিষ্ট সুমনা চৌধুরী, রিপোর্টার্স ইউনিটির  সভাপতি লতিফুর রহমান রাজু,  মোহনা টেলিভিশনের জেলা প্রতিনিধি কুলেন্দু শেখর  প্রমুখ। এছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্র মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন কাজিগণ বিবাহ পড়ানোর আগে তাদের এন আই ডি কার্ড যাছাই বাছাই করা এবং কোন অপ্রাপ্ত বয়স্ক যুবক যুবতীদের ইউনিয়ন লেবেলে কোন জনপ্রতিনিধি ইউপি চেয়ারম্যন কিংবা ইউপি সদস্যরা জন্মনিবন্ধন দিতে হলে অধিক যাচাই বাছাইয়ের মাধ্যমে সঠিক জন্মনিবন্ধন প্রদানের আহবান জানান। পাশাপাশি প্রতিটি সচেতন নাগরিক যে যার অবস্থান থেকে একেবারেই তৃণমূল গ্রাম পর্যায়ে সাধারন মানুষের মাঝে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করার আহবান জানান। তিনি আরো বলেন কোন অপ্রাপ্ত বয়স্ক কিশোর কিশোরীকে কোন কাজি অফিসের কাজি কিংবা জনপ্রতিনিধিরা প্রচলিত আইনের ব্যর্থয় ঘটিয়ে কিংবা প্ররোচিত হয়ে বিয়ে পড়ানো কিংবা জন্ম-নিবন্ধন প্রদান করেন তা হবে দন্ডনীয় অপরাধ এবং তাদের বিরুদ্ধে তথ্য প্রমানের ভিত্তিতে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহনের মাধ্যমে জেল জরিমানা ভোগ করারও হুশিয়ারী উচ্চারণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শেখ মুহিউদ্দিন।