• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মহাকাশে যেভাবে রামাদান ও ঈদ কাটাবেন এই মুসলিম নভোচারী

bilatbanglanews.com
প্রকাশিত ফেব্রুয়ারি ৪, ২০২৩
মহাকাশে যেভাবে রামাদান ও ঈদ কাটাবেন এই মুসলিম নভোচারী

বিবিএন ডেস্ক:সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী সুলতান আন নিয়াদি এই বছরের পবিত্র রমজান ও ঈদের সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করবেন। ৪১ বছর বয়সী সুলতান আল নিয়াদি হবেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশচারী যিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে টানা ছয় মাস কাটাবেন।

তিনি আগামী মাসের ২৬ তারিখে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে মহাকাশ স্টেশনে যাত্রা করবেন। এই যাত্রায় নিয়াদির সঙ্গী হিসেবে থাকবেন নাসার স্টিফেন বয়েন, ওয়ারেন হোবার্গ এবং রাশিয়ার আন্দ্রে ফাদেভসহ ছয় সদস্যের একটি টিম।

২৬ ফেব্রুয়ারি সুলতান আন নিয়াদির মহাকাশযাত্রার পরের মাস মার্চের ২৩ তারিখ থেকে চাঁদ দেখা সাপেক্ষে রমজান মাস শুরু হতে পারে। এরপর ২০-২৩ এপ্রিলের কোনো একদিন পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। তাই এই সময়ে আল নিয়াদি কিভাবে রোজা রাখবেন এবং ঈদ পালন করবেন- এমন একটি প্রশ্ন সামনে এসেছে।

এক প্রেস কনফারেন্সে আন নিয়াদিকে এই প্রশ্ন করা হলে তিনি বলেন, যেহেতু রোজা সূর্যোদয়ের আগে থেকে সূর্যাস্ত পর্যন্ত রাখতে হয়, কিন্তু সেখানে আমাদের পরিস্থিতি থাকবে একটু ভিন্ন রকম।

তিনি বলেন, মহাকাশ যাত্রার সময় আমি মুসাফির থাকবো, আর মুসাফিরের জন্য রোজা না রাখার অবকাশ রয়েছে, মুসাফির চাইলে রোজা ভাঙতে পারে এবং পরবর্তীতে কাজা করতে পারে, তাই আমি পরে আদায় করে নিতে পারবো।

তিনি বলেন, পুষ্টি বা হাইড্রেশনের অভাব স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, তাই এমন পরিস্থিতি প্রতিরোধে আমাদের পর্যাপ্ত খাবার খেতে হবে। তবে রমজানের সময় শরীরের অবস্থা ভালো ও সুযোগ থাকলে রোজা রাখবো এবং আমি আমার সহকর্মী ক্রু সদস্যদের সাথে কিছু খাবার ভাগ করে নিব।

আন নিয়াদি আরও বলেন, কারও শারীরিক অবস্থা খারাপ হলেও তার জন্য রোজা না রাখার অবকাশ রয়েছে।

সুলতান আন নিয়াদি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় নাগরিক যিনি মহাকাশে ভ্রমণ করবেন। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে আমিরাতের মহাকাশচারী হুজ্জা আল মনসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আট দিন কাটিয়েছিলেন। সূত্র : খালিজ টাইমস