• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সকালে অবসরে,বিকেলেই ফের চবি উপাচার্য শিরীণ আখতার

bilatbanglanews.com
প্রকাশিত মে ১, ২০২১
সকালে অবসরে,বিকেলেই ফের চবি উপাচার্য শিরীণ আখতার

 

বিবিএন নিউজ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার নিয়মিত চাকরির বয়সপূর্তিতে অবসরে যান বৃহস্পতিবার (২৯ এপ্রিল)। এই দিন সকালে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদনের পর পুনরায় বিকেলে উপাচার্যের দ্বায়িত্ব নিবেন তিনি। তবে উপাচার্যের অবসর গ্রহণের দিন সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৯ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব নূর-ই-আলম স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়। তবে এই আদেশে তিনি কতদিন উপাচার্যের দ্বায়িত্বে থাকবেন তা উল্লেখ ছিল না।

অফিস আদেশে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমােদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. শিরীণ আখতারকে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য গত ২৯ এপ্রিল পূর্বাহ্নে তার মূল কর্মস্থল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রত্যাবর্তনপূর্বক একই দিন অপরাহ্নে ভাইস চ্যান্সেলর পদে যোগদানের অনুমতি এবং ভাইস চ্যান্সেলর ড. শিরীণ আখতারের অনুপস্থিতিতে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও বাংলা বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মােহাম্মদ মহীবুল আজিজকে নিজ দায়িত্বের অতিরিক্ত ভাইস চ্যান্সেলরের রুটিন দায়িত্ব পালনের অনুমতি প্রদান করা হয়।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস‌এম মনিরুল হাসান বলেন, ‘উপাচার্যের চাকরির বয়স শেষ হওয়ায় ২৯ এপ্রিল সকালে তিনি অবসর গ্রহণ করেন। তবে একইদিন বিকালে পুনরায় উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

তিনি আরও বলেন, ‘উপাচার্যের পদ খালি থাকতে পারে না। তাই উপাচার্যের অনুপস্থিতিতে এক দিনেরও অল্প সময়ের জন্য উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করেন ড. মহীবুল আজিজ।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৩ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দ্বায়িত্ব পান ড. শিরীণ আখতার। এর আগে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ১৩ জুন থেকে উপাচার্যের রুটিন দ্বায়িত্ব পালন করে আসছিলেন তিনি। এর আগে ২০১৬ সালের ২৮ মার্চ রাষ্ট্রপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ১৯৭৩-এর ১৪(১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম কোনো নারী উপ-উপাচার্য এবং পরে উপাচার্য হলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •