• ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

প্রথমবারের মতো প্রধান সম্পাদক হিসেবে নারী নিয়োগ দিয়েছে রয়টার্স

bilatbanglanews.com
প্রকাশিত এপ্রিল ১৪, ২০২১
প্রথমবারের মতো প্রধান সম্পাদক হিসেবে নারী নিয়োগ দিয়েছে রয়টার্স

বিবিএন নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে বহুল ব্যবহৃত ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী হিসেবে প্রধান সম্পাদক হিসেবে নিয়োগ পাচ্ছেন আলেসান্দ্রা গ্যালোনি। রোমের বাসিন্দা ৪৭ বছর গ্যালোনি স্টিফেন জে এডলারের স্থলাভিষিক্ত হবেন। গত এক দশক ধরে সংবাদকক্ষের নেতৃত্ব দেওয়া এডলার এই মাসেই অবসরে যাচ্ছেন। তার নেতৃত্বে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান পুলিৎজারসহ শত শত পুরস্কার জিতেছে রয়টার্স।

মঙ্গলবার পরবর্তী প্রধান সম্পাদক হিসেবে আলেসান্দ্রা গ্যালোনির নাম ঘোষণা করে রয়টার্স। চারটি ভাষায় পারদর্শী গ্যালোনি বাণিজ্য ও রাজনীতি বিষয়ক সংবাদ কাভারে ব্যাপক অভিজ্ঞতা সম্পন্ন সাংবাদিক। রয়টার্সের শীর্ষস্থানীয় সম্পাদকের দায়িত্ব পালন করছেন গ্যালোনি। এর আগে তিনি ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করেছেন।

নানামুখী চ্যালেঞ্জের মধ্যে রয়টার্সের প্রধান সম্পাদকের দায়িত্ব নিচ্ছেন আলেসান্দ্রা গ্যালোনি। দুনিয়া জুড়ে দুই হাজার ৪৫০ জন সাংবাদিক রয়েছে বার্তা সংস্থাটির।

দুনিয়ার বেশিরভাগ সংবাদমাধ্যম লাভ করতে না পারলেও মুনাফায় রয়েছে রয়টার্স। ২০০৮ সাল থেকে বার্তা সংস্থাটি থমসন রয়টার্স ফাউন্ডেশনের অংশ। থমসন রয়টার্সের মোট ৫৯০ কোটি ডলার মুনাফার দশ শতাংশই এসেছে রয়টার্স নিউজ থেকে। তবে লাভ এবং বিক্রি আরও বাড়াতে চাপ রয়েছে প্রতিষ্ঠানটির ওপর।

নতুন প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব নিতে যাওয়া আলেসান্দ্রা গ্যালোনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও পালন করেছেন এক সময়। তিনি বিশ্বের দুই শতাধিক স্থানে কাজ করা রয়টার্সের সাংবাদিকদের দেখভালের দায়িত্বেও ছিলেন। রয়টার্স ডিজিটালের উন্নতি করা তার লক্ষ্য বলে জানিয়েছেন তিনি।