• ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জিলহজ, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডে করোনা ভ্যাকসিন নিতে অনাগ্রহী তরুণ-তরুণীরা (ভিডিওসহ)

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৮, ২০২০
ইংল্যান্ডে করোনা ভ্যাকসিন নিতে অনাগ্রহী তরুণ-তরুণীরা (ভিডিওসহ)

 

বিবিএন নিউজ ডেস্ক : করোনার সংক্রমন ঠেকাতে ভ্যাকসিনই একমাত্র ভরসা। ভ্যাকসিন আবিস্কার অনেক দূর এগিয়েছে। আশার দ্যূতি ছড়াচ্ছে সর্বত্র। তবে কিংস কলেজ লন্ডনের এক গবেষণা রিপোর্টে বলা হয়েছে, ১৬ থেকে ২৪ বছর বয়সী ২২ শতাংশ ব্রিটিশ নাগরিক ভ্যাকসিন নেবে না বলে জানিয়েছে। একই কথা বলেছেন, ৫৫ থেকে ৭৫ বছর বয়সী ১১ শতাংশ ব্রিটিশ নাগরিক। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে পিউ রিসার্চ সেন্টারের গবেষণা রিপোর্টে বলা হয়েছে, ১৮ থেকে ২৯ বছর বয়সী ৫৬ শতাংশ মার্কিন নাগরিক ভ্যাকসিন নেবে বলে জানিয়েছে। গবেষণায় অংশ নেওয়া তরুনদের কেউ কেউ প্রশ্ন তুলেছে, তরুনদের করোনা ঝুঁকির মাত্রা কম তাই তাদেরকে ভ্যাকসিন নিতে হবে না। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
ভ্যাকসিন নিয়ে কিছু মানুষের মধ্যে এই নেতিবাচক ধারণার জন্ম নিয়েছে অপপ্রচারের কারণে। ভ্যাকসিন নিয়ে অপপ্রচারের বড় একটি অংশ আসছে মূলত সামাজিক মাধ্যম থেকে। বিভিন্নভাবে ভুল ব্যাখ্যা দিয়ে করোনা ভ্যাকসিন বিপজ্জনক বলে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে। এর মধ্যে ভ্যাকসিন সাপ্লাই এবং এর নিরাপত্তা নিয়েও কেউ কেউ চিন্তিত রয়েছেন।
বিশেষজ্ঞদের মতে, বয়স ৩৫ বছরের নীচে হলেও যে কেউ করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ্য হতে পারে কিংবা করোনার বিস্তার ঘটাতে পারে। তাই সবাইকে ভ্যাকসিন নিতে হবে। আর ভ্যাকসিন চুড়ান্ত হবার আগে হাজারো পরীক্ষা-নিরীক্ষার পর ব্যাপক নিরাপত্তার মাধ্যমেই তা প্রয়োগ করা হবে।