• ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা প্রথম দিনই প্রত্যাহার করবো:বাইডেন

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৮, ২০২০
ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা প্রথম দিনই প্রত্যাহার করবো:বাইডেন

বিবিএন নিউজ ডেস্ক : জেতার আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা প্রথম দিনই প্রত্যাহার করবেন তিনি। এখন ক্ষমতার পালাবদলে দায়িত্বে এসেছেন জো বাইডেন।

বাইডেন প্রতিশ্রুতি দেন, তিনি ক্ষমতায় এলে ট্রাম্প আমলে যে কটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করে নেবেন। হোয়াইট হাউসে তার প্রথম দিনই হবে যুক্তরাষ্ট্রে মুসলিম নিষেধাজ্ঞার শেষ দিন বলেও জানান তিনি।

মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের অবদানকে সম্মান জানাতে এবং সমাজ থেকে ঘৃণার বিষয় উপড়ে ফেলতে আমি আপনাদের সঙ্গে কাজ করব। আমার প্রশাসন প্রতিটি স্তরেই মুসলিম আমেরিকানদের অবদান দেখতে চাইবে। হোয়াইট হাউসে প্রথম দিনই আমি ট্রাম্পের অসাংবিধানিক মুসলিম নিষেধাজ্ঞার পরিসমাপ্তি ঘটাব। এখন হোয়াইট হাউসের মসনদে বাইডেন। নিজের প্রতিশ্রুতি কতটুকু বাস্তবায়ন করবেন এ নিয়ে শুরু হয়েছে আলোচনা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ১৩টি মুসলিম দেশের নাগরিকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সহজেই নির্বাহী আদেশে বাতিল করতে পারে বাইডেন প্রশাসন। যদি কনজারভেটিভ পার্টি এতে বাধা না দেয়। গত অক্টোবরে বিদ্বেষমূলক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলেন বাইডেন।

ট্রাম্পের নিষেধাজ্ঞার কবলে ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেনসহ আরও কয়েকটি দেশ, যা দ্বারা মূলত বিদ্বেষমূলক আচারণ করা হয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নিষেজ্ঞার রোষনালে পড়তে হয়, নাইজেরিয়া, সুদান, মিয়ানমার ছাড়াও লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা এবং উত্তর কোরিয়া।

উল্লেখ্য, দায়িত্ব গ্রহণের কিছুদিন পরই ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিম নিষেধাজ্ঞা জারি করেছিলেন। সেটা ছিলো ২০১৭ সালে। এখনো সে নিষেধাজ্ঞা জারি আছে যুক্তরাষ্ট্রে। ট্রাম্পের সে সময়ে এমন সিদ্ধান্তে নিন্দার ঝড় বয়ে যায় বিশ্বজুড়ে।