• ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

কাল মার্কিন নির্বাচন: কে হবেন প্রেসিডেন্ট ? ট্রাম্প না বাইডেন

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২, ২০২০
কাল মার্কিন নির্বাচন: কে হবেন প্রেসিডেন্ট ?  ট্রাম্প  না বাইডেন

বিবি এন আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব তাকিয়ে আছে মার্কিনিদের দিকে। কে হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট? এ প্রশ্ন এখন সর্বত্র।  চূড়ান্ত জরিপের ফলাফলও ট্রাম্পের জন্য কোনো সুখবর বয়ে আনতে পারেনি। প্রেসিডেন্ট ট্রাম্পকে দুঃস্বপ্ন তাড়া করে ফিরছে। মরণ কামড় দিতে চেষ্ঠা চালালেও সময় অনুকুলে নয় এবার। অবস্হা এতোটাই অনিশ্চিত যে, কি হচ্ছে বা হবে তা কেউ আগাম বলতে পারছে না। প্রচারণার শেষ দিনেও ৫টি পৃথক স্হানে সমাবেশ করে ভোট ভিক্ষা চাইতে হচ্ছে প্রেসিডেন্টকে। বাইডেনও শেষ দিনে সমান সংখ্যক সমাবেশে যোগদান করবেন।

ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে নির্বাচনের ফলাফল যাই হোক না কেন জালিয়াতির অভিযোগ উঠতে পারে এবার এমন আশঙ্কা করছেন অনেক পর্যবেক্ষক। ঘটতে পারে যে কোনো ধরনের সহিংস ঘটনা।শেষ দিনে ইউএসসি ড্রনসিপ ও এনবিসি নিউজ এবং দ্য ওয়াল ষ্ট্রীট জার্নালের যৌথ পোলেও তিনি যথাক্রমে ১০ এবং ১২ পয়েন্টে পিছিয়ে আছেন জাতীয়ভাবে প্রতিদ্বন্দ্বী বাইডেনের থেকে।

নির্বাচনের মাত্র একদিন আগে পরিচালিত দ্য নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের সর্বশেষ জরিপে ব্যাটলগ্রাউন্ড ৪ রাজ্য আরিজোনায় ৬, ফ্লোরিডায় ৩, পেনসিলভানিয়ায় ৬ ও উইসকনসিনে ১১ পয়েন্টের ব্যবধানে বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চাইতে অগ্রগামী রয়েছেন। ২০১৬ সালে প্রেসিডেন্ট ট্রাম্প পেনসিলভানিয়া, উইসকনসিন ও ফ্লোরিডা মাত্র ১ এবং আরিজোনা ৪ পয়েন্টের ব্যবধানে জয়লাভ করেন। সিএনএন জ্যাক টেপার শোতে গতরাতে মিশিগান গভর্নর গ্রীচেন উইটমার, পেনসিলভানিয়া গভর্নর টম উলফ এবং উইসকনসিন গভর্নর টনি ইভার্স
এক এক্সক্লুসিভ ইন্টারভিউতে অংশ নেন। পেনসিলভানিয়া গভর্নর বলেন, এবার ভোটের মাঠের অবস্থা ২০১৬’র চেয়ে আলাদা। পেনসিলভানিয়ার সর্বত্র যেসব বাসা-বাড়িতে বাইডেন -হ্যারিসের সাইন দেখা যাচ্ছে এবার তা হিলারীর সময়ে ছিল না। আমি মনে করি, বাইডেন-হ্যারিস জয়ী হবেন পেনসিলভানিয়ায়। উইসকনসিন গভর্নর টনি ইবার্স বলেন, বাইডেন-হ্যারিস হচ্ছেন সঠিক সময়ে সঠিক প্রার্থী। সবকিছু ঠিক থাকলে তারা জিতবেন উইসকনসিনে। মিশিগান গভর্নর গ্রীচেন উইটমার বলেন, সকল ক্ষেত্রে ব্যর্থ প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে বাইডেন আমেরিকার নেতৃত্ব দেয়ার যোগ্যতা রাখেন।
আমি ডেমোক্রেট রিপাবলিকানসহ দলমত নির্বিশেষে সকলের কাছে বাইডেনকে ভোট দেয়ার অনুরোধ করছি। ডাকযোগে আগত ভোট গণনা সম্পর্কে এক প্রশ্নে উইটমার বলেন, আমরা দ্রুত গণনার চাইতে নির্ভুল ভোট গণনাকে প্রাধান্য দিচ্ছি। ফলাফল ঘোষণায় সময় লাগতে পারে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •