• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

৩০ সেকেন্ডেই করোনা’মেরে ফেলে’ মাউথওয়াশ:গবেষণা 

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ২১, ২০২০
৩০ সেকেন্ডেই করোনা’মেরে ফেলে’ মাউথওয়াশ:গবেষণা 

বিবিএননিউজ ডেস্কঃ  মানুষের শরীরের করোনাভাইরাসকে নিমিষেই নিষ্ক্রিয় করে দিতে সক্ষম নির্দিষ্ট কিছু ওরাল এন্টিসেপ্টিক এবং মাউথওয়াশ। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব পণ্য ব্যবহারে করোনায় আক্রান্ত মানুষের মুখের ভাইরাস কমাতে কার্যকর হতে পারে। এতে করে কমতে পারে করোনার বিস্তার।

যুক্তরাষ্ট্রের পেন স্টেট কলেজ অব মেডিসিনের এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে যা বিখ্যাত মেডিকেল সাময়িকী ‘ভাইরোলজি’-তে প্রকাশিত হয়েছে।

 

ফক্স নিউজের বরাতে জানা যায়, এই গবেষণায় গবেষকরা সাধারণ টুথপেস্ট ও মাউথওয়াশের পাশাপাশি দাঁত পরিষ্কার করে এরকম অনেক পণ্যই পরীক্ষা করে দেখেছেন। এতে তারা দেখতে পান, মাউথওয়াশ ও টুথপেস্ট মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসের ৯৯ দশমিক ৯৯ শতাংশ নিষ্ক্রিয় করে দিতে সক্ষম মাউথওয়াশ।

বিশেষ করে, নাসারন্ধ্র ও গলার মাধ্যমে করোনাভাইরাস প্রবেশ করলে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে। গবেষকরা ওই অংশের ওপর করোনাভাইরাস রেখে টুথপেস্টের কার্যকারীরা পর্যবেক্ষণ করেন। এতে দেখা যায়, এন্টিসেপ্টিক সংবলিত টুথপেস্ট মাত্র ৩০ থেকে ১২০ সেকেন্ডের মধ্যে ৯৯ শতাংশ করোনাভাইরাসকে মেরে ফেলে।

গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষক ক্রেইগ মেয়েরস বলেন, গবেষণার তথ্য প্রমাণ করে সাধারণ টুথপেস্ট ও মাউথওয়াশ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে কতো বড় ভূমিকা রাখতে সম্ভব। একজন আক্রান্ত ব্যাক্তি নিয়মিত এর ব্যবহার করলে তার মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেকাংশেই কমে যায়। অন্যদিকে একজন সুস্থ ব্যক্তি ভাইরাসটির সংস্পর্শে আসার প্রাথমিক অবস্থায় মাউথওয়াশের ব্যবহার করলে বিপদ থেকে বেঁচে যেতে পারে।

তিনি আরো বলেন, এখনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি। যথাযথ চিকিৎসা পদ্ধতিও কারো জানা নেই। আমরা যা নিয়ে গবেষণা করেছি তা সহজলভ্য। অনেকের দৈনন্দিন জীবনেরই অংশ। তাই আমার মতে ভাইরাসের সংক্রমণ রোধে টুথপেস্ট ও মাউথওয়াশের মতো পণ্য অতি কার্যকর প্রমাণিত হতে পারে। ফক্স নিউজ, মেডিক্যাল এক্সপ্রেস

(দৈনিক ইত্তেফাক)