• ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ব্রিটেনের রানীর জন্মদিনে ওবিই,এমবিইসহ বিশেষ সম্মানায় ভূষিত বাংলাদেশীরা

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ১০, ২০২০
ব্রিটেনের রানীর জন্মদিনে ওবিই,এমবিইসহ বিশেষ সম্মানায় ভূষিত বাংলাদেশীরা

বিবিএন নিউজ,লন্ডন: ব্রিটেনের রানীর জন্মদিন উপলক্ষে এ বছরের বিশেষ সম্মানিত ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে রয়েছেন করোনাভাইরাস মহামারিকালিন সময়ে অবদান রাখা ব্যক্তিবর্গ, স্থানীয় কমিউনিটিতে এবং সরকারের উচ্চ পর্যায়ে অবদান রেখেছেন এমন ব্যক্তিবর্গ।
এ বছর মোট ১৪৯৫ জনকে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে। যার মধ্যে ৭২ শতাংশ হচ্ছেন স্থানীয় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। যারা নিজ কমিউনিটিতে অবদান রাখার পাশাপাশি ব্রিটিশ সমাজের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এ বছর বেশ কয়েকজন ব্রিটিশ বাংলাদেশী এই সম্মান অর্জন করেছেন। তাদের মধ্যে কয়েকজনের পরিচিতি তুলে ধরা হলো। পর্যাক্রমে সম্মানিত ব্যক্তিবর্গের পরিচিতি তুলে ধরা হবে

দবিরুল ইসলাম চৌধুরী

অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার অ্যাওয়ার্ডের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা ওবিই খেতাবে ভূষিত হয়েছেন শতবর্ষী ব্রিটিশ বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরী। করোনাকালে ৯৭০ পদক্ষেপ হেঁটে দাতব্য কাজের জন্য ৪ লাখ ২০ হাজার পাউন্ড। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ও তিনি নিজের দেশের মানুষের স্বার্থে তহবিল সংগ্রহ করেছিলেন।
কাউন্সিলার লুতফুর রহমান
ম্যানচেস্টার সিটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ অবদান রাখায় ওবিই‘র স্বীকৃতি পেয়েছের কাউন্সিলার লুতফুর রহমান।

সাজ্জাদ মিয়া

অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার এম্পায়ার (এমবিই) খেতাবে ভূষিত হয়েছেন ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্টের সভাপতি ও সাবেক কাউন্সিলর সাজ্জাদ মিয়া। লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসে দীর্ঘ দিন কমিউনিটি সেবা প্রদানের পুরস্কার হিসেবে রাণির পক্ষ থেকে সম্মানসূচক এমবিই খেতাব পেলেন তিনি। এমবিই হলো অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার অ্যাওয়ার্ডের তৃতীয় সর্বোচ্চ সম্মাননা।

অলি খাঁন

সেলিব্রেটি শেফ অলি খাঁনও এমবিই উপাধিতে ভূষিত হয়েছেন। লুটনের মৌলভীবাজার ডিস্ট্রিক কাউন্সিলের সভাপতি অলি খাঁন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক। মহামারিতে ব্রিটেনের অর্থনৈতিক খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মাননা প্রদান করা হয়। তিনি মার্চের পর থেকে শত শত প্যাকেট হট ফুড ফ্রি বিভিন্ন হাসপাতাল ও দুদর্শাগ্রস্থ মানুষের মধ্যে বিতরন করেন।

নিলীমা রহমান

একইভাবে কভিড এর সময় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ এম্পায়ার মেডাল (বিইএম) সম্মাননায় ভূষিত হয়েছেন নিলীমা রহমান।

সৈয়দ আফসার উদ্দিন

এদিকে ব্রিটেনের বাংলা গণ্যমাধ্যমে অত্যন্ত পরিচিত ও প্রিয়মুখ বিশিষ্ট গণমাধ্যম কর্মী, শিক্ষাবিদ, শিক্ষানুরাগী এবং কমিউনিটি একটিভিস্ট সৈয়দ আফসার উদ্দিন ব্রিটেনের রানির মর্যাদাকর সম্মাননা এমবিই (গবসনবৎ ড়ভ ঃযব ঙৎফবৎ ড়ভ ঃযব ইৎরঃরংয ঊসঢ়রৎব) পেয়েছেন।
সৈয়দ আফসার উদ্দিন লন্ডন বারা অফ টাওয়ার হ্যামলেটসে শিক্ষা ও কমিউনিটিতে বিভিন্ন সেবা ও অনুপ্রেরণামূলক কাজের অবদানের জন্য এই সম্মাননা প্রদান করা হয়।
ব্রিটেনের বাঙ্গালি কমিউনিটিতে অত্যন্ত জনপ্রিয় টিভি সংবাদ পাঠক হিসেবে তিনি অধিক পরিচিত। ১৯৯৯ সালে ব্রিটেনের প্রথম স্যাটেলাইট বাংলা চ্যানেল- বাংলা টিভিতে সংবাদ পাঠক হিসাবে ব্রিটেনে বাংলা গণমাধ্যমে তিনি নিজেকে সংযুক্ত করেন।

বাংলাদেশে থাকাকালীন সৈয়দ আফসার উদ্দিন সংবাদ এবং সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন। ইত্তেফাক গ্রুপের স্পোর্টস রিপোর্টার হিসেবে কাজ করেছেন।
যুক্তরাজ্যে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস রেডিও তে খেলাধুলা এবং ম্যাগাজিন প্রোগ্রামগুলিতে কাজ করেছেন আট বছর। এবং চার বছরের জন্য ভয়েস অফ আমেরিকা রেডিও লন্ডন’র সাংবাদিক হিসাবে কাজ করেছেন।

শিক্ষকতায় তার রয়েছে ২৫ বছরের অভিজ্ঞতা। ১৯৯৫ সাল থেকে ওকল্যান্ড সেকেন্ডারী স্কুলে ফুলটাইম বাংলা শিক্ষক হিসেবে শিক্ষা দান করেন। পাশাপাশি তিনি বাংলা ভাষার পরীক্ষক হিসেবে প্রায় ১৯ বছর দায়িত্ব পালন করেন।(ওয়ান বাংলা)