• ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই আয়োজক সংহতি সাহিত্য পরিষদ

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ৬, ২০২৪
লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই আয়োজক সংহতি সাহিত্য পরিষদ

 

বিবিএন ডেস্ক:সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে লন্ডনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বাংলা কবিতা উৎসব ২০২৪ । আগামী ৭ জুলাই পূর্ব লন্ডনের ব্রার্ডি আর্ট সেন্টারে বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত উৎসবে থাকছে নানা মৌলিক ও সৃজনশীল অনুষ্ঠানমালা। উৎসবে অতিথি হিসাবে বাংলাদেশ থেকে আসছেন কবি,গবেষক ও জাতীয় সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক, কবি, বহুমাত্রিক লেখক ও সম্পাদক মুস্তাফিজ শফি ও বিশিষ্ট বাউল শিল্পী শফি মন্ডল।
এ উপলক্ষ্যে সংহতি সাহিত্য পরিষদ সোমবার ২মে লন্ডন বাংলা প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন সংগঠনের সভাপতি আবু তাহের , সাধারণ সম্পাদক সৈয়দা তুহিন চৌধুরী ও নির্বাহি সদস্য জাহেদি ক্যারল। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মোহাম্মদ ইকবাল, আনোয়ারুল ইসলাম অভি , সৈয়দা নাজমিন হক ও সামসুল হক এহিয়া । তারা বলেছেন- সংহতির বাংলা কবিতা উৎসব ২০২৪ এর মাধ্যমে বাংলাদেশের বাইরে ছড়িয়ে থাকা প্রবাসীদের মাঝে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য চর্চার একটি ইতিবাচক বার্তা পৌছবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন লণ্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ জুবায়ের, সাধারণ সম্পাদক তাইছির মাহমুদ, জেষ্ঠ সাংবাদিক রহমত আলী ও নজরুল ইসলাম বাসন সহ যুক্তরাজ্যে বাংলাভাষী গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলননে লিখিত বক্তব্যে বলা হয়- বিলেতের প্রাচীন সাহিত্য, সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে সংহতি সাহিত্য পরিষদ অন্যতম।সংহতির যাত্রা শুরু ১৯৮৮ সালে। যা প্রাতিষ্ঠানিকভাবে আত্নপ্রকাশ করে ১৯৮৯ সালের ফেব্রুয়ারি মাসে বিলেতের প্রথম মাসিক সাহিত্য পত্রিকা প্রকাশের মাধ্যমে।
সাহিত্য সম্মেলন, কবিতা পাঠ, আবৃত্তি, নাটক ,সাংষ্কৃতিক অনুষ্ঠান, কবিতা উৎসব, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিভিন্ন দিবসগুলো পালন সহ নানা কর্মতৎপরতার পাশাপাশি বাংলা ভাষা ও সংস্কৃতিকে বিশ্বে তুলে ধরছে।
দীর্ঘ ৩৫ বছর যুক্তরাজ্যে ধারাবাহিকভাবে লেখক, সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীদের জন্য এক মিলন মেলার কেন্দ্রস্থল হিসাবে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে সংহতি সাহিত্য পরিষদের রয়েছে প্রসংশনীয় অবদান।

– বিলেতে বাঙালী কমিউনিটিতে সংহতি প্রথম বাংলা কবিতা উৎসব এর আয়োজন করে ২০০৮ সালে। “বাংলা কবিতা উৎসব “ শিরোনাম হলেও সংহতির এই আয়োজনে বাংলা ভাষাসহ অন্যান্য ভাষা, সংস্কৃতির কবি, সাহিত্যিক ,লেখক, সংগঠকদের আন্তর্জাতিক সম্মিলন ঘটে।
বাংলাদেশ থেকে বাংলা ভাষার অন্যতম প্রধান কবি সাহিত্যকরা উৎসবে অতিথি হিসাবে যোগ দেন। এরই ধারাবাহিকতায় সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে আগামী ৭ জুলাই রবিবার অনুষ্ঠিত হচ্ছে বাংলা কবিতা উৎসব ২০২৪।
এবারের উৎসবে অতিথি হিসাবে বাংলাদেশ থেকে আসছেন কবি,গবেষক ও জাতীয় সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক, কবি, বহুমাত্রিক লেখক ও সম্পাদক মুস্তাফিজ শফি ও বিশিষ্ট বাউল শিল্পী শফি মন্ডল।

সংহতি বাংলা কবিতা উৎসবে আমাদের অন্যতম লক্ষ্য থাকে বিলেতবাসী ও প্রবাসী কবি সাহিত্যিকদের মৌলিক ও সৃজনশীল সম্মিলনের। তাঁদের সৃজনকর্মগুলো বিশেষ করে বৃটেনের বহুভাষা ও সংস্কৃতির কমিউনিটিতে বাংলা সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের একটি আলোকিত স্ফোরণ ঘটে।
এলক্ষ্যে অনুষ্ঠান জুড়ে থাকছে কবি কণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি, বৃটিশ-বাংলাদেশী নৃত্য শিল্পীদের অংশ গ্রহণে কবিতা নিয়ে নৃত্যালেখ্য । থাকছে কবিতা ও গীতি কবিতা বিষয়ক একটি সম্মিলিত বিশেষ পরিবেশনা। এবং অনুষ্ঠানে বৃটিশ-বাংলাদেশী শিশুদের অংশগ্রহণে পরিবেশিত হবে আবৃত্তির একটি বিশেষ পরিবেশনা।
অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ বিশিষ্ট মরমী শিল্পী শফি মন্ডল এর ঘন্টা ব্যাপী একক পরিবেশনা। যেখানে মূলত গুণী এই শিল্পীর কণ্ঠে বাউল ও লালন সঙ্গীত দর্শকদের মুগ্ধতা ছড়াবে।
বাংলা কবিতা উৎসব ২০২৪ অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের হ্যানবারি স্ট্রিটের ব্রার্ডি আর্ট সেন্টারে । অনুষ্ঠান চলবে বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত।এর আগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী পর্ব শুরু হবে বেলা ২টায় আলতাব আলী পার্ক এর শহীদ মিনারের সম্মুখে । বেলুন, ফেস্টুন উড়িয়ে সেখান থেকে অতিথিবৃন্দ, কবি,সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মীবৃন্দ সহ সাহিত্যপ্রেমীদের র‍্যালির মাধ্যমে বাঙালির প্রাণকেন্দ্র ব্রিকলেইন-বাংলা টাউন প্রদক্ষিণ করে ব্রার্ডি আট সেন্টারে যাওয়া হবে।
উৎসবে আনুষ্ঠানিকভাবে তিনটি পদক প্রদান করা হবে- সংহতি সাহিত্য পদক , আজীবন সম্মাননা পদক ও সংহতি গুণীজন সম্মাননা পদক ।

আমরা গর্ব করে বলতে চাই- বিলেতের বাংলা গণমাধ্যমগুলো শুরু থেকে আজ অব্দি সংবাদ ,প্রতিবেদন,আলোচনা ,সমালোচনা ইত্যাদি প্রকাশ ও প্রচারের মাধ্যমে আমাদের যাত্রাপথকে সমৃদ্ধ করেছে। সংহতি সাহিত্য পরিষদ সবার কাছে কাছে ঋণী। আপনাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
বাংলা কবিতা উৎসব ২০২৪ কে সফল করতে যেসব প্রতিষ্ঠান বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করছেন তাদের প্রতিও আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।
আপনাদের সবাইকে সংহতি সাহিত্য পরিষদের পক্ষ থেকে বাংলা কবিতা উৎসবের আন্তরিক আমণ্ত্রণ।