• ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মানবিক গুণাবলী অর্জনের মাধ‍্যমেই আল্লাহর সন্তষ্টি অর্জন করা সম্ভব:শায়খ আব্দুল কাইউম

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ২, ২০২৪
মানবিক গুণাবলী অর্জনের মাধ‍্যমেই আল্লাহর সন্তষ্টি অর্জন করা সম্ভব:শায়খ আব্দুল কাইউম

 

এনামুল হক, বার্মিংহাম থেকে :গ্রেট ব্রিটেন তথা গোটা ইউরোপের সর্ব বৃহৎ মসজিদ ইস্ট লন্ডন জামে মসজিদের প্রধান ইমাম ও খতিব প্রখ‍্যাত ইসলামিক স্কলার শায়খ আব্দুল কাইউম বলেছেন, মানবিক গুণাবলী অর্জনের মাধ‍্যমেই আল্লাহর সন্তষ্টি অর্জন করতে হবে। আর আল্লাহর সাথে সম্পর্ক বৃদ্ধির জন্য একাগ্রতার সাথে নামাজ আদায় করতে হবে। নামাজের মাধ‍্যমেই আল্লাহর সান্নিধ্য লাভ করা সম্ভব।
তিনি বলেন, আমরা যখন নামাজের জন্য নাভির উপর হাত বেধে দাড়াই তখন মনে হয় যেনো মালিকের সামনে অসহায় হয়ে দাড়িয়ে আছি। এই অনূভুতি ভিতরে জাগ্রত হলেই আল্লাহর সান্নিধ্য পাওয়া সম্ভব।

শায়খ আব্দুল কাইউম বলেন, আল্লাহ তার বান্দাদের ব‍্যক্তিগত, পারিবারিক, শারীরিক ও আর্থিক বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পরীক্ষার সম্মুখীন করেন। সেই সব পরীক্ষায় ধৈর্য হারা না হয়ে সবরের সাথে পরিস্থিতি মোকাবেলা করে আল্লাহর উপর সব সময় ভরসা রেখে আল্লাহর সকল সিদ্ধান্তের প্রতি শুকরিয়া আদায় করার অভ‍্যাস তৈরি করতে হবে। তাহলেই দুনিয়া এবং আখেরাতে প্রশান্তি পাওয়া সম্ভব।

শায়খ আব্দুল কাইউম গত ৩০ জুন রবিবার বার্মিংহামে মুসলিম কমিউনিটি এসোসিয়েশন মিডল‍্যান্ডস রিজিওনের উদ‍্যোগে দিন ব‍্যপী তারবিয়াহ প্রোগ্রামে প্রধান আলোচকের আলোচনায় উপরোক্ত বক্তব্য রাখছিলেন।
তিনি আরও বলেন, বিতর্কে জড়িয়ে পড়া অন‍্যকে ছোট করে দেখা কখনও প্রকৃত দাওয়াতের সঠিক পন্থা হতে পারেনা।

এমসিএ মিডল‍্যান্ডস রিজিওনের সভাপতি সৈয়দ জমিরুল ইসলাম বাবুর সভাপতিত্বে ও ব‍্যরিস্টার আব্দুল্লাহ মোহাম্মদ ইসমাইলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন এমসিএ’র কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মাওলানা নুরুল মতিন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দেলোয়ার হোসেন খান ও মামুল আল আযমী।

অন‍্যান‍্যের মধ‍্যে উপস্থিত ছিলেন মিডল‍্যন্ডস রিজিওনের মজলিসে শূরার সদস্য ফরিদ উদ্দিন, মাওলানা সাইফউদ্দিন, মাওলানা এটিএম মোকাররম হাসান, আব্দুস সালাম মোহাম্মদ মাসুম, হাবিবুর রহমান প্রমুখ।