• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তাহিরপুরে বিমান তৈরি করে আকাশে উড়ালো মেধাবী শিক্ষার্থী আনিসুল হক

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ১৯, ২০২৪
তাহিরপুরে বিমান তৈরি করে আকাশে উড়ালো মেধাবী শিক্ষার্থী আনিসুল হক

বিশেষ প্রতিনিধি:সুনামগঞ্জে তাহিরপুর উপজেলার হাপানিয়া গ্রামের আনিসুল হক নামের এক শিক্ষার্থী বিমান তৈরি করে আকাশে উড়িয়ে সে তাক লাগিয়ে দিয়েছে এলাকাবাসীকে। আনিসুল হক(১৬) স্থানীয় হাজী এম জাহের আলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। ঢাকা থেকে খুচরা মেশিনারিজ কিনে এনে বিমান বানিয়ে আকাশে উড়িয়ে দিয়ে এলাকার মানুষজনদের তাক লাগিয়ে দিয়েছে সে।

কৃষকে পরিবারের সন্তান আনিসুল হক ছোট বেলা থেকেই তার যে কোনো জিনিস তৈরির নেশা ছিলো। সেই থেকে সে বিমান তৈরির কথা চিন্তা করে। এজন্য সে অর্থ গুছিয়ে ঢাকা থেকে ত্রিশ হাজার টাকার বিমান তৈরির খুচরা যন্ত্রাংশ কিনে নিয়ে আসে। এরপর অক্লান্ত পরিশ্রম করে বিমান তৈরির পর আকাশে উড়িয়েছে।

এলাকাতে বিমানের উড্ডয়ন দেখে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষ এসে ভিড় করেছে। এতে সে বেজায় খুশী।

আনিসুল হক জানায়,পূর্ব অভিজ্ঞতা না থাকায় সে ভালো করে আকাশে বিমান পরিচালনা করতে পারেনি। তবে এ বিষয়টি শেখার চেষ্টায় আছে।বিমানের খুচরা যন্ত্রাংশ বেশ কয়েক দিন ধরে এসেম্বলিং করে, একটি ছোট আকারের পূর্ণাঙ্গ বিমান তৈরি করেছে। বিমান তৈরি ও উড্ডয়ন দেখতে অনেক মানুষ এসে ভিড় করেছেন। এ বিষয়টি তার বেশ ভালো লাগছে।

আনিসুল আরও জানান,তারা ৬ ভাই, তিন বোন। তার বাবা আহাদ মিয়া পেশায় একজন কৃষক, মা জাহানারা বেগম গৃহিনী। বাড়ি তাহিরপুর উপজেলার বড়দল দক্ষিণ ইউনিয়নের হাপানিয়া গ্রামে।

আনিসুল হকের বড় ভাই নজরুল ইসলাম বলেন,আমার ভাই শখ করে ঢাকা থেকে খুচরা যন্ত্রাংশ এনে জোড়া দিয়ে বিমান তৈরি করেছে। সে এখনো এটি ভালো করে চালানো জানেনা। শিখার চেষ্টা করে যাচ্ছে।