• ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

পিআইবি’কর্তৃক সিলেট বিভাগের সাংবাদিকদের নিয়ে তিনদিন ব্যাপী নির্বচন বিষয়ক আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২৩
পিআইবি’কর্তৃক সিলেট বিভাগের সাংবাদিকদের নিয়ে তিনদিন ব্যাপী নির্বচন বিষয়ক আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন
প্রতিবেদন তৈরিতে সাংবাদিকের দৃষ্টিভঙ্গি হবে নির্মোহ – ব্যবস্থাপনা সম্পাদক বাসস। 

লতিফুর রহমান রাজু:প্রতিবেদন তৈরিতে সাংবাদিক হিসেবে নির্মোহ দৃষ্টিভঙ্গি রাখতে হবে। এটা একজন সাংবাদিকের অর্জনের বিষয়।নির্বাচনকালীন প্রতিবেদন তৈরিতে গুজব প্রতিরোধেও কাজ করবে একজন সাংবাদিক একথা বলেন বাংলাদেশ সংবাদ সংস্থা’র (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান।

আজ সোমবার (১৩ নভেম্বর) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে সিলেট বিভাগের বিভিন্ন জেলার সাংবাদিকদের তিন দিনব্যাপী নির্বাচনবিষয়ক প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
আনিসুর রহমান বলেন, ভোটার ও নির্বাচন সংশ্লিটদের বিষয়টি মাথায় রেখে নির্বাচনকালীন প্রতিবেদন তৈরি করতে হবে। সেখানে দর্শক, শ্রোতা ও পাঠকের বিষয়টি অগ্রাধিকার দিয়ে প্রতিবেদন তৈরি করা বাঞ্চনীয়।
প্রত্যেক মানুষের রাজনৈতিক চিন্তা- চেতনা রয়েছে। সাংবাদিকরা এর বাইরে নয়। তবে প্রতিবেদন তৈরিতে পক্ষপাতদুষ্টতা পরিহার করার উপর গুরুত্বারোপ করেন প্রধান অতিথি।

অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ আগামী নির্বাচনকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অস্তিত্বের লড়াই উল্লেখ করে গণমাধ্যমকর্মীদের ইতিবাচক ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। কারণ লেখনী এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।
জাফর ওয়াজেদ আরও বলেন, নির্বাচনকালীন রিপোর্টিংয়ের জন্য সংবিধান ও নির্বাচনী আচরণবিধি সম্বন্ধে সম্যক ধারণা রাখা অত্যাবশ্যক। এছাড়া নির্বাচনী প্রতিবেদন ও অন্যান্য বিষয় নিয়ে পূর্বেই মাঠ পর্যায়ে কাজ করার কথাও উল্লেখ করেন।
অনুষ্ঠানে পিআইবি’র পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) চলতি দায়িত্ব শেখ মজলিশ ফুয়াদ উপস্থিত ছিলেন।
পিআইবি’র প্রশিক্ষক চলতি দায়িত্ব মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।