• ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সৌদিতে এফবিসিসিআই ও সৌদি চেম্বার অব কমার্স এর বৈঠক অনুষ্ঠিত

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৩, ২০২৩
সৌদিতে এফবিসিসিআই ও সৌদি চেম্বার অব কমার্স এর বৈঠক অনুষ্ঠিত
লতিফুর রহমান রাজু’সুনামগঞ্জ: এফবিসিসিআই সভাপতি  মাহবুবুল আলমের  নেতৃত্বে সৌদি আরবে সফররত বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদল গত  বৃহস্পতিবার (নভেম্বর ০২, ২০২৩) ফেডারেশন অফ সৌদি চেম্বার এন্ড কমার্সের ভাইস চেয়ারম্যান  আব্দুল আজিজ সালেহ আল ফরিদীর সাথে বৈঠক করেন।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি  মাহবুবুল আলম বাংলাদেশে বিশেষ ইকোনমিক জোনসহ বিভিন্ন সুযোগ সুবিধার কথা উল্লেখ করে সৌদিআরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহবান জানান।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিশেষ ইকোনমিক জোন তৈরি করা হয়েছে, যেখানে বিনিয়োগের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ প্রতিনিধি দলকে স্বাগত জানান ফেডারেশন অফ সৌদি চেম্বার এন্ড কমার্সের ভাইস চেয়ারম্যান  আব্দুল আজিজ সালেহ আল ফরিদী। ভাইস চেয়ারম্যান বলেন, “বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি করেছে।বাংলাদেশ ও সৌদি আরব উভয় দেশেরই ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির দারুণ সুযোগ রয়েছে”। শীঘ্রই বাংলাদেশী বিনিয়োগকারীরা সৌদি আরবের বিনিয়োগের বড় অংশীদার হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চলতি বছরের মার্চে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে সৌদি ব্যবসায়ী দলের এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে অংশগ্রহণ অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে জানান ভাইস চেয়ারম্যান। বৈঠকে তিনি সৌদি বাজার, সৌদি আরবে বিনিয়োগের বিভিন্ন সুবিধা তুলে ধরে সম্ভাবনাময় খাতে সৌদি ও বাংলাদেশের নতুন বিনিয়োগের ওপর জোর দেন।

এ সময় এফবিসিসিআই এর সহ-সভাপতি  খায়রুল হুদা চপল,  রাশেদুল হোসেন চৌধুরী রনি,  মো. মুনির হোসেন, পরিচালক  মো. হাবিব উল্লাহ ডন, মিস হাসিনা নেওয়াজ,  খন্দকার রুহুল আমিন, মিস মূনাল মাহবুব,  মো. আলী হোসেন শিশির,  মো. এনায়েত উল্লাহ,   বি এম সোহেব,  সহিদুল হক মোল্লা, সৈয়দ মো আবু বক্কর,  ফখরুস সালেহীন নাহিয়ান, মিস সালমা হোসেন এশ,  মো আমীর হোসাইন নুরানী প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এফবিসিসিআই এবং ফেডারেশন অফ সৌদি চেম্বার এন্ড কমার্সের মধ্যে বিজনেস কাউন্সিল এবং রিয়াদ চেম্বার অফ কমার্সের সহযোগিতায় বিটুবি ম্যাচ মেকিং সেশন অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য চলতি বছরের মার্চে ঢাকায় এফবিসিসিআই এর আয়োজনে অনুষ্ঠিত বিজনেস সামিটে দুদেশের মধ্যে যৌথ বিজনেস কাউন্সিল গঠিত হয়। এর ধারাবাহিকতায় রিয়াদে আজ দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে প্রথম বিজনেস কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। কাউন্সিলে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে জ্বালানী, আইটি, স্বাস্থ্যসেবা, পর্যটন, খাদ্যপন্য, লজিস্টিকস, পোশাক শিল্প, ম্যানুফ্যাকচারিং, ইত্যাদি অগ্রাধিকার খাত চিহ্নিত করে পারস্পরিক ব্যবসা বানিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে ঐক্যমত্য প্রকাশ করা হয়।

এফবিসিসিআই সভাপতি এ সময় সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান।

যৌথ বিজনেস কাউন্সিলে বাংলাদেশের পক্ষে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এবং ফেডারেশন অফ সৌদি চেম্বার এন্ড কমার্সের পক্ষে ওআয়াদ আল আমরি নেতৃত্ব দেন।

এর আগে গতকাল জেনারেল অথরিটি ফর ফরেন ট্রেড (জিএএফটি) এর গভর্নর মোহাম্মদ আব্দুল আজিজ আব্দুল জাব্বার এর সাথে এফবিসিসিআই সভাপতি বৈঠক করেন। এফবিসিসিআই এর এ প্রতিনিধি দল আগামী ০৬ নভেম্বর জেদ্দা চেম্বার অব কমার্স এর সাথে অনুরূপ বৈঠক এবং বিটুবি ম্যাচ মেকিং সেশন নির্ধারিত রয়েছে।