• ১৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই শাবান, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে আরও একটি বর্ডার হাটের ক্রয় বিক্রয় কার্যক্রম উদ্বোধন

bilatbanglanews.com
প্রকাশিত মে ২৫, ২০২৩
সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে আরও একটি বর্ডার হাটের ক্রয় বিক্রয় কার্যক্রম উদ্বোধন
লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তে আরেকটি বর্ডার হাটের  ক্রয় বিক্রয়  কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন  হয়েছে। উপজেলার বাদাঘাট ইউনিয়নের শাহিদাবাদ ও ভারতের মেঘালয় রাজ্যের নালিকাটা নামক স্থানে এ বর্ডার হাটটির উদ্বোধন হয়েছে। এ নিয়ে জেলায় তিনটি বর্ডার হাট চালু হলো। প্রথম চালু হয় সুনামগঞ্জ সদর উপজেলার ডলুরা বর্ডার হাট, পরে দোয়ারাবাজার উপজেলার বাগান বাড়ি বর্ডার হাট।

এ উপলক্ষে সকাল থেকে তাহিরপুর সীমান্তে দু’দেশের মানুষের মধ্যে ব্যপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। দুই দেশের সীমান্ত এলাকার বসবাস কারী গণ ও ক্রয
বিক্রয় করার জন্য প্রস্তুতি নিয়ে এসেছিলেন।
বুধবার (২৪ মে) দুপুর সাড়ে বারোটায় ভারত ও বাংলাদেশের সীমান্ত এলাকার শাহ আরেফিন  মাজার  পার্শ্বে  সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ও ভারতের মেঘালয় সাউথ খাসি হিলস এমএলএ পিয়ূস মারওয়ান অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে এ বর্ডার হাট কার্যক্রমের উদ্বেধন করেন।

উদ্বোধনের পর পরই দু’দেশের ব্যবসায়ীরা নির্ধারিত পণ্য নিয়ে জিরো পয়েন্টে অবস্থান নেন। এবং দু’দেশের মুদ্রায় শুরু হয়  ক্রয়  বিক্রয়ের কার্যক্রম। হাটের প্রথম দিনে উৎসুক মানুষের ভীড় লক্ষ্য করা গেছে। অনেকেই নিজ নিজ নিত্য প্রয়োজনীয় জিনিস কেনাবেচা করেন।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, সপ্তাহের প্রতি বুধবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বর্ডার হাটটি বসবে। বর্ডার হাটে প্রাথমকিভাবে উভয় দেশের ১২টি করে মোট ২৪টি দোকান বসবে। ব্যবসায়ীরা পূর্ব নির্ধারিত ২৫টি পণ্য বিক্রি করতে পারবেন এবং একজন ক্রেতা সর্বোচ্চ দুইশত মার্কিন ডলারের (২১ হাজার পাঁচশত টাকা) পণ্যসামগ্রী কিনতে পারবেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম‍্যাজিষ্ট্রেট দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ম‍্যাজিষ্ট্রেট মুহাম্মদ আব্দুল্লাহ বিন রশিদের  সঞ্চালনায় বর্ডার হাটের ক্রয়-বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট-সুনামগঞ্জ (সংরক্ষিত) মহিলা আসনের এমপি শামীমা আক্তার খানম, সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারি হাই-কমিশনার নিরাজ কুমার জায়সওয়াল, ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক লে.কর্নেল মো. মাহবুবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্, জেলা আওয়ামীলীগ সভাপতি নুরুল হুদা মুকুট, সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল, ইউএনও সুপ্রভাত চাকমা,ওসি  সৈয়দ ইফতেখার হোসেন, তাহিরপুরউপজেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হোসেন খান  সাধারণ সম্পাদক অমল কর, বাদাঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন,ইউপি চেয়ারম্যান হাজী ইউনুস আলী , আলী  আহমদ মুরাদ, সুনামগঞ্জ  জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক  আসাদুজজামান সেন্টু, যুগ্ম আহ্বায়ক ও সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এণ্ড ইন্ডাট্রির সহ সভাপতি খন্দকার মনজুর আহমদ,  সাবেক ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন প্রমুখ। এসময় জনপ্রতিনিধি, উভয় দেশের প্রশাসনের কর্মকর্তা ও বর্ড়ার হাট পরিচালনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে এক সভায়  তাহিরপুর সীমান্তে দু’দেশের এডিএম পর্যায়ে এক যৌথসভায়  ২৪ মে বর্ডার হাটটি চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়। এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে দেশের অন্যান্য বর্ডার হাটের সাথে এটি ও উদ্বোধন করেন।