• ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

যুক্তরাজ্যের সবচেয়ে বড় জালিয়াতির তদন্তে গ্রেপ্তার শতাধিক

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৫, ২০২২
যুক্তরাজ্যের সবচেয়ে বড় জালিয়াতির তদন্তে গ্রেপ্তার শতাধিক

বিবিএন ডেস্ক:যুক্তরাজ্যের সর্বকালের সবচেয়ে বড় জালিয়াতি অভিযানে ১০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। ভুয়া ব্যাংক কলের মাধ্যমে লোকেদের থেকে কয়েক মিলিয়ন পাউন্ড চুরির অভিযোগ এই স্ক্যামারদের বিরুদ্ধে। তাদের ব্যবহৃত ওয়েবসাইটটি বন্ধ করেছে পুলিশ।

অনুমান করা হচ্ছে, জালিয়াতির ওয়েবসাইট ‘আইস্পুফের’ মাধ্যমে দুই লাখেরও বেশি সম্ভাব্য শিকারকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেনের কর্তৃপক্ষের সহায়তায় স্কটল্যান্ড ইয়ার্ডের সাইবার ক্রাইম ইউনিট ওয়েবসাইটটি সরিয়ে ফেলে।

এক পর্যায়ে প্রতি মিনিটে প্রায় ২০ জন লোকের সাথে স্ক্যামাররা যোগাযোগ করতো। তারা এই সাইট ব্যবহার করে তৈরি করা মিথ্যা পরিচয়ের আড়ালে লুকিয়ে থাকতো। অনুমান করা হয় যে অপরাধীরা প্রায় ৫০ মিলিয়ন পাউন্ড চুরি করেছে। প্রকৃত পরিমাণ বেশি হতে পারে কারণ জালিয়াতি প্রায়ই কম রিপোর্ট করা হয়।

একজন ভিকটিমের কাছ থেকে ৩ মিলিয়ন পাউন্ড হাতিয়ে নিয়েছিল এই স্ক্যামাররা। গড়ে ১০ হাজার পাউন্ড করে চুরি গেছে সবার। ২০ মাসের ব্যবধানে তারা ৩.২ মিলিয়ন পাউন্ড চুরি করতে সক্ষম হয়।

২০২০ সালের ডিসেম্বরে কর্যক্রম শুরু করা আইস্পুফের মাধ্যমে ফোন নাম্বার লুকিয়ে রেখে কোনো বিশ্বস্ত সংস্থা যেমন- ব্যাংক, ট্যাক্স অফিস ইত্যাদির ছদ্মবেশে যোগাযোগ করা যায়। এই সার্ভিসটি পেতে বিট কয়েন প্রদান করেছিল স্ক্যামাররা।

এরপর বিভিন্ন ব্যক্তিকে ফোন করে কৌশল খাটিয়ে তাদের ব্যাংক অ্যাকাউন্টে এক্সেস এবং অর্থ হস্তান্তরে ধাবিত করে। এ বছর আগস্ট পর্যন্ত আইস্পুফের মাধ্যমে বিশ্বব্যপী প্রায় ১০ মিলিয়ন প্রতারণামূলক কল করা হয়। এরমধ্যে কেবল যুক্তরাজ্যে এমন কল হয়েছে ৩.৫ মিলিয়ন।