• ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

যুক্তরাজ্যের ব্রাডফোর্ডে আলহিকমা লার্নিং সেন্টারের মসজিদের নতুন ভবন উদ্বোধন

bilatbanglanews.com
প্রকাশিত এপ্রিল ২৩, ২০২২
যুক্তরাজ্যের ব্রাডফোর্ডে আলহিকমা লার্নিং সেন্টারের মসজিদের নতুন ভবন উদ্বোধন

এস হোসেইন, ব্রাডফোর্ড: : গত১৯ এপ্রিল মঙ্গলবার যুক্তরাজ্যের ব্রাডফোর্ডে আল হিকমা লার্নিং সেন্টারের মসজিদের নতুন ভবনের উদ্বোধন ও এক কমিউনিটি ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

মুফতি শিহাব উদ্দিনের সভাপতিত্বে ও মুফতি আব্দুল আজিজের পরিচালনায় উক্ত উদ্বোধন অনুষ্ঠান ও ইফতার মাহফিলে আল্লাহর ঘর মসজিদ নির্মাণের ফজিলত ও রমজানের তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন মাওলানা আব্দুল জলিল, মাওলানা এখলাছুর রহমান, মাওলানা মিফতা উদ্দিন সহ অনেক ।

ঐদিন আসরের নামাজ আদায়ের মাধ্যমে মসজিদের নতুন ভবনের উদ্বোধন শুরু হয় । নামাজ শেষে কমিউনিটির মানুষের সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলার হাসান খান, সলিসিটার আনসার হাবিব, রিয়াজ আলী, আলহাজ্ব আলাউদ্দিন, আব্দুল্লাহ মুফলে, সাংবাদিক সারওয়ার হোসেইন ,মাওলানা আফরোজ, সাংবাদিক লায়েক মিয়া, হাজী দিলু মিয়া, মাহির মিয়া,তোফায়েল আহমদ, চাঁদ মিয়া ,হাজী লিলু মিয়া, হাজী আব্দুস শহীদ, কয়েছ মিয়া প্রমুখ।

■ ২০১১ সালে আল হিকমা লার্নিং সেন্টার কিছু তরুণ ও কর্মট উদ্যোক্তাদের অর্থায়নে সেন্টার এর যাত্রা শুরু হয়। ১৭০ হাজার পাউন্ড খরচ করে বিল্ডিংটি ক্রয় করা হয় প্রথমদিকে। দীর্ঘ ১০ বছরে কমিউনিটির মানুষের সার্বিক সহযোগিতায় অনেক চড়াই-উতরাই পেরিয়ে, দার ধার্য করে ৩০০ মানুষ ধারণ ক্ষমতাসম্পন্ন একটি বিশাল নান্দনিক মসজিদ নির্মাণ করা হয়। বাংলাদেশী কমিউনিটির ছেলেমেয়েদের অত্যাধুনিক উপযুক্ত ইসলামী শিক্ষা‌ প্রদান করার লক্ষ্য নিয়ে মূলত তাদের কার্যক্রম শুরু করেন । ২০১১ সালে একটি রুমে ২৫ জন ছাত্র নিয়ে তাদের যাত্রা শুরু হয় । বর্তমানে ৩০০ জন ছাত্র-ছাত্রী সহ অত্যাধুনিক নয়টি রুমের ব্যাবস্থা রয়েছে।

■ কমিউনিটির মানুষের বহুমুখী সেবা প্রদানের লক্ষ্যে মসজিদের উপর তলায় একটি কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়েছে। ভবিষ্যতে উক্ত সেন্টারের পুরো কাজ সম্পন্ন হলে এখানে বিভিন্ন ধর্মীয়,সামাজিক প্রোগ্রাম ও বিয়ে-শাদী সহ বিভিন্ন অনুষ্ঠানের সুযোগ-সুবিধা প্রদান করা হবে । এছাড়া আগামী বছর রমজানে মহিলাদের নামাজ পড়ার জন্য আলাদা হল এর প্রস্তুতির কাজ চলতেছে। পাশাপাশি ছাত্র-ছাত্রীদের পড়াশুনার ক্লাসরুম গুলো আর আধুনিকরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

■ এ পর্যন্ত উক্ত বিল্ডিং এ ৭০০ হাজার পাউন্ড খরচ হয়েছে। অনুদানের বেশিরভাগ অংশ কমিউনিটি মানুষের কাছ থেকে কর্জে হাসানা এবং দান হিসেবে নেওয়া হয়েছে।
পুরো ভবনের অসমাপ্ত কাজ সম্পন্ন করতে আরো একশ হাজার পাউন্ডের প্রয়োজন।

■ পবিত্র এই রমজান মাসে কমিউনিটির সর্বস্তরের মানুষের কাছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আকুল আবেদন জানিয়েছেন এই প্রতিষ্ঠানকে আল্লাহর ওয়াস্তে সহযোগিতা করার জন্য । যাতে করে তারা খুব তাড়াতাড়ি কর্জে হাসানা থেকে মুক্তি পেতে পারেন এবং সেন্টারের বাকি কাজটি সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারেন।

■ আগত কমিউনিটির সর্বস্তরের মানুষকে রকমারি ইফতার পরিবেশন করিয়ে দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •