• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

ইংল্যান্ডে শক্তিশালী ঝড়ের আশংকায় লাল সর্তকতা জারি

bilatbanglanews.com
প্রকাশিত ফেব্রুয়ারি ১৭, ২০২২
ইংল্যান্ডে শক্তিশালী ঝড়ের আশংকায় লাল সর্তকতা জারি

বিবিএন ডেস্ক:ইংল্যান্ডে শক্তিশালী ঝড়ের আশংকায় লাল সর্তকতা জারি করা হয়েছে। ইতিমধ্যে বুধবার বয়ে গেছে আরও একটি শক্তিশালী ঝড়। যার নাম ডাডলি। ঝড়ের কারনে ব্রিটেনের বেশ কিছু অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে।
এদিক আগামী কাল শুক্রবার সকাল থেকে লাল সর্তকতা জারি করাহয়েছে। বিশেষ করে সাউথ ওয়েস্ট ইংল্যান্ড সাউথ ওয়েলসের কিছু অংশের জন্য এই সর্তকতা জারি করা হয়েছে।
আবহাওয়া অফিস সতর্ক করেছে করে বলেছে ঝড় ইউনিস ঘণ্টায় ৯০ মাইল বেগে কিছু কিছু যায় আঘাত হানতে পারে । এর ফলে ঘরবাড়ির ক্ষতি, ট্রেন সিডিউল বাতিল এবং বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে ব্রিটেনের ওপর দিয়ে বুধবার বয়ে গেছে আরও একটি শক্তিশালী ঝড়। ঝড়ে নাম ডাডলি। ঝড়ের তাণ্ডবে ব্রিটেনের বেশ কিছু অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে গেছে। নর্থ-ইস্ট ইংল্যান্ড, কাম্ব্রিয়া, নর্থ ইয়র্কশায়ার এবং ল্যাংকাশায়ারের কয়েক হাজার ঘরে এখন বিদ্যুৎ নেই। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বুধবার স্কটল্যান্ডের সকল ট্রেন সার্ভিস বাতিল করা হয়। তবে অধিকাংশ সার্ভিস এখন চালু হয়েছে। আগামী শুক্রবার আবার বৈরি আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবারের জন্য আবহাওয়ার লাল সতর্কতা সংকেত দেয়া হয়েছে। এদিন সমগ্র ওয়েলস এবং ইংল্যান্ডের কিছু অঞ্চলে তীব্র বাতাস প্রবাহিত হতে পারে। শুক্রবারের সম্ভাব্য এই ঝড়ের নাম দেয়া হয়েছে ‘ইউনিস’। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঝড় ইউনিসের প্রভাবে ঘণ্টায় ৯০ মাইল বেগে বাতাস প্রবাহিত হতে পারে। পশ্চিম ওয়েলস এবং দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ১০০ মাইল বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এই দুই উপকূলে আবহাওয়ার এমন বিরূপ আচরণ বিরল। শুক্রবারের হলুদ সতর্কতা সংকেত লাল সংকেতেও পরিণীত করার সম্ভাবনা রয়েছে বলে বিবিসির আবহাওয়ার খবরে বলা হয়েছে।

এদিকে ইংল্যান্ডের বেশ কয়েকটি রেল অপারেটর যাত্রীদের পরামর্শ দিয়ে জানিয়েছে আগামী শুক্রবার রেল যোগাযোগ বাধাগ্রস্ত হতে পারে। তাই সম্ভব হলে শুক্রবার ট্রেনে যাতায়াত না করার পরামর্শ দিয়েছে তাঁরা। ট্রান্সপোর্ট ফর ওয়েলস কর্তৃপক্ষও শুক্রবার ট্রেন চলাচল বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনার কথা জানিয়ে গ্রাহকদের বলেছে, যাত্রা শুরু করার আগে ট্রেনের সূচি দেখে নিতে।

এদিকে ঝড় ইউনিসের প্রভাবে ব্রিটেনের বেশ কিছু স্থানে বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। উত্তর ইংল্যান্ডের ৪২টি স্থানে বন্যার আশংকা করা হচ্ছে। স্কটল্যান্ডের পাঁচটি স্থানে বন্যা সতর্কীকরণ জারি করা হয়েছে।

ঝড়ের আগের নীরবতাও দেখা যাবে। শুক্রবারের ঝড়ের আগে বৃহস্পতিবার শান্ত এবং অনুকূল আবহাওয়া বিরাজ করবে দেশের সর্বত্র।

কয়েক সপ্তাহ আগে ব্রিটেনের ওপর দিয়ে বয়ে গেছে দুটি বড় ঝড়। একটির নাম মালিক; ওপরটির নাম কোরি। এই দুই ঝড়ের কবলে স্কটল্যান্ড এবং উত্তর ইংল্যান্ডের যোগাযোগ ব্যবস্থা বাধাগ্রস্ত হয়; হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।(ওয়ান বাংলা)