• ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

প্রতাপপুর গ্রামের মাঠে অনুষ্ঠিত হলো প্রীতি ক্রিকেট ম্যাচ

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ২৯, ২০২২
প্রতাপপুর গ্রামের মাঠে অনুষ্ঠিত হলো প্রীতি ক্রিকেট ম্যাচ

নিজস্ব প্রতিবেদক: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার দোহালিয়া ইউনিয়নের ঐতিহ্যবাহী একটি গ্রামের নাম প্রতাপপুর। এ গ্রামে শিক্ষার পাশা-পাশি ফুটবল ও ক্রিকেটের অনেক সুনাম রয়েছে। এক সময় যারা খেলাধুলা করতেন তাদের মধ্যে অনেকেই চলে গেছেন পরপারে। সরকারী-বেসরকারী এবং ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন পেশাগত দায়িত্ব আছেন ক্রিড়াঙ্গনের একাধিক পরিচিত ব্যক্তিরা। সাবেক কিংবদন্তি ফুটবলারদের মধ্যে ছিলেন মরহুম আলাল মিয়া তালুকদার ও শাকির মিয়া তালুকদার, প্রবাসী এডভোকেট আবদুস সালাম, মামুন মিয়া, কাজী ঝানু মিয়া ও আকল মিয়া তালুকদার, সাবুল মিয়া তালুকদার, কয়েছ মিয়া তালুকদার, আবুল হাসনাত সোলায়মান, জাহাঙ্গীর, স্বপন, কাননসহ আরো অনেকেই। ক্রিকেট অঙ্গনে ছিলেন আবুল হাসনাত সোলায়মান, মাস্টার মিজানুর রহমান, এডভোকেট মহি উদ্দিন বাবর, রেজাউল ইসলাম রাজু, রাশেদ আহমদ, কাজী রাহিম ইসলাম মিছলু, কাজী ফাহিম ইসলাম শিপলু প্রমুখ।

সাবেক ও বর্তমান কিছু খেলোয়াররা ফুটবল খেলাধুলা করলেও গ্রামে ক্রিকেট খেলায় তেমন উৎসাহ নেই বল্লে চলে। গ্রামের সাবেক ক্রিকেটারদের মিলন মেলা ও প্রীতি ক্রিকেট ম্যাচের আয়োজন করে প্রতাপপুর ক্রিকেট ক্লাব। পূর্ব নির্ধারিত দিন তারিখ অনুযায়ী শনিবার (২৯ জানুয়ারী) সকাল ১১টায় গ্রামের মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ম্যাচ। এ প্রীতি ম্যাচকে ঘিরে গ্রামের যুবকদের মধ্যে দেখা দেয় অন্যরকম উৎসব। পৃথক তিন টিমে অংশ নেয় ৩৩জন ক্রিকেটার। সাবেক ক্রিকেটার আবুল হাসনাত সোলায়মান এর নেতৃত্বে শাপলা স্পোটিংক্লাব, মিজানুর রহমান মিজানের নেতৃত্বে রজনীগন্ধা স্পোটিংক্লাব ও রেজাউল ইসলাম রাজুর নেতৃত্বে ছিল দোলনচাঁপা স্পোটিংক্লাব।

রজনীগন্ধা স্পোটিংক্লাবের খেলোয়ার ছিলেন মিজান, শিপলু, শোয়েব, দিলোয়ার খান, মামুন, কানন, আলমগীর, জুবেদ, মাছুম, খছরু ও বখতিয়ার।
শাপলা স্পোটিংক্লাবের আবুল হাসনাত সোলায়মান, কামিল, বাবর, কাজী দিলোয়ার, ইব্রাহিম আলী, সাদিক, ইউসুফ, মিছলু, জাহাঙ্গীর, ফখরু মিয়া ও আরজান মিয়া। দোলনচাঁপা স্পোটিংক্লাবের রেজাউল ইসলাম রাজু, রাশেদ, এনাম, সৌরভ, বিজন, তারেক, আনোয়ার, হোসাইন, নবেল, রাসেল ও সেলিম।

নির্ধারিত ১৫ অভারের প্রীতি ম্যাচ পরিচালনা করেন, সায়েম আহমদ ও মাহফুজ আহমদ। দিনব্যাপী ম্যাচে ধারাভাষ্যকার ছিলেন কাজী আজাদ মিয়া ও আবু সুফিয়ান তালুকদার। স্কোর এর দায়িত্বে ছিলেন মোস্তাক আহমদ ও মারুফ আহমদ।

বিকেল ৪টায় প্রতাপপুর ক্রিকেট ক্লাবের পক্ষ থেকে সাবেক ক্রিকেটারদের সম্মাননা স্মারক হিসেবে ক্রেষ্ট তুলে দেয়া হয়। এসময় ইউনিয়নের ৬নং ওয়ার্ডের নব নির্বাচিত মেম্বার মফিজুর রহমান তালুকদার পর্তাব, মুরব্বি খলিলুর রহমান তালুকদার, এইচ এম কামাল, এডভোকেট মহি উদ্দিন বাবর, আবদুন নুর খান, ঝালু মিয়া, সালাহ উদ্দিন তালুকদার নানু, অবসরপ্রাপ্ত সাবেক সেনা সদস্য মিন্টু মিয়া, লায়েক মিয়া, কাজী বিল্লাল মিয়া, শামছুল ইসলাম সুমনসহ সাবেক ও বর্তমান ক্রিড়া ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

প্রতাপপুর ক্রিকেট ক্লাবের উদ্যোগে প্রতি বছর একটি ক্রিকেট লীগের আয়োজনের পরামর্শ দেন সাবেক ক্রিকেটাররা। ফুটবলের পাশাপাশি ক্রিকেটকে এগিয়ে নিতে সকল ধরণের সহযোগিতারও আশ্বাস দেন।