• ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

হাওরের পরিবেশ বজায় রেখেই হাওরের উন্নয়ন করতে হবে:সাংসদ মানিক

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২৯, ২০২১
হাওরের পরিবেশ বজায় রেখেই হাওরের উন্নয়ন করতে হবে:সাংসদ মানিক

হাওরের প

ছাতক প্রতিনিধি: সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, পরিবেশ ও উন্নয়ন প্রতিপক্ষ নয়। পরিবেশ বজায় রেখেই হাওরের উন্নয়ন করতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে হাওরের সম্পদ বিনষ্ট হচ্ছে। অকাল বন্যায় ফসলহানী হচ্ছে। তাই, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে। এজন্য হাওর এলাকার তরুণদের এগিয়ে আসা প্রয়োজন। মঙ্গলবার বিকেলে ছাতকে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার আয়োজনে এবং একশন এইড এর সহযোগিতায় ‘জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যৎ, তারুণ্যের মুখোমুখি নীতিনির্ধারক’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কাশেম ও এমদাদুল হক মিলনের সঞ্চালনায় সংলাপে আরো উপস্থিত ছিলেন ছাতক পৌরসভার সাবেক মেয়র আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া, ছাতক চুনাপাথর আমদানিকারক সমিতির সদস্য ইয়ামিন শাহরিয়ার ইনু, সিদ্দিকুর রহমান, আকবর আলী প্রমুখ।
সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক আরও বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রায় ৪ হাজার বর্গকিলোমিটার এলাকায় আকস্মিক বন্যার কারণে ফসল নষ্ট হচ্ছে। হাওরে মাছের উৎপাদন কমে গেছে। ফসল ছাড়াও জানমালের ব্যাপক ক্ষতি হচ্ছে।উপস্থিত তরুণদের নানা প্রশ্নের জবাবে মুহিবুর রহমান মানিক বলেন, আমাদের বনভূমি রক্ষা করতে হবে এবং বৃক্ষরোপণ ও বনায়ন বাড়ানোর প্রয়োজন । প্রকৃতির ওপর মানুষের বিরূপ আচরণ বন্ধ করার কৌশল অবলম্বন করতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার কাজ করে যাচ্ছে। হাওরের মা মাছ ও পোনা মাছ নিধন বন্ধ করলে মাছের উৎপাদন বাড়বে। স্বাস্থ্যের জন্য সবাইকে স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার করতে হবে।
সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, তরুণ প্রজন্মকে জলবায়ুু সুবিচার প্রতিষ্ঠায় কাজ করতে হবে। এজন্য পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা উপজেলা পর্যায়ে নীতিনির্ধারকদের সাথে কয়েকটি সংলাপ করেছে। এই ধারাবাহিকতায় অব্যাহত থাকবে।