• ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে জিলকদ, ১৪৪৩ হিজরি

নিরাপদে ক্রিসমাসের হলিডে উদযাপন সম্পর্কে চিকিৎসকদের পরামর্শ

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২৪, ২০২১
নিরাপদে ক্রিসমাসের হলিডে উদযাপন সম্পর্কে চিকিৎসকদের পরামর্শ
বিবিএন ডেস্ক:  কোভিড-১৯ থেকে নিজেদের সুরক্ষিত রেখে হলিডের সময় নিরাপদে উৎসব উদযাপন করার বিষয়ে পরামর্শ দিয়েছেন টিভি ডক্টরস এবং মেডিক্যাল এক্সপার্টরা।
ক্রিসমাস ও নিউ ইয়ার ফেস্টিভ্যাল বা উৎসবে সামনে রেখে  ২১ ডিসেম্বর নতুন একটি ভিডিও বার্তা প্রকাশ করা হয়েছে, যেখানে দেশের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় টিভি সেলিব্রিটি ডাক্তার ও মেডিকেল এক্সপার্টরা দেশবাসীকে নিরাপদে বড়দিনের উৎসব উপভোগ করার আহ্বান জানিয়েছেন।
ডা. আমির খান, ডা. জোই উইলিয়ামস, ডা. ডন হারপার, ডা. এমেকা ওকরোশা, ডা. হেলেন ক্যানন, প্রিয়া গোপালদাস, ডা. ফারজানা হোসেইন, ডা. করণ রাজন এবং ডা. নিঘাত আসিফ এই ভিডিওতে অংশ নেন এবং হলিডের এই দিনগুলোতে কিভাবে কোভিড-১৯ এর সংক্রমণ হার কমিয়ে রাখার মাধ্যমে নিজেকে, পরিবার পরিজন ও বন্ধু বান্ধবদের নিরাপদ রাখা যাবে, সে সম্পর্কে পরামর্শ দেন।
DOCTORS-2.jpg
ফেস্টিভ গাইডেন্স বা উৎসব কালীন নির্দেশিকার মধ্যে রয়েছে, লোকজনের সাথে মেলামেশার আগে টেস্টিং, যদি আপনার পজিটিভ টেস্ট হয়, তাহলে আইসোলেটিং বা নিজেকে বিচ্ছিন্ন রাখা, বন্ধু বান্ধব ও পরিবারের লোকজন একত্রিত হলে জানালা খুলে ঘরে তাজা বাতাস চলাচল নিশ্চিত করা, গণপরিবহনে ও দোকানপাটে মুখ ঢেকে রাখা বা মাস্ক পরিধান করা এবং যদি  বয়স ১৮ বা তার বেশি হয়, তাহলে কোভিড-১৯ বুস্টার ডোজ নেয়া।
২০টিরও বেশি নেটওয়ার্ক রেল স্টেশনে ডাঃ আমির খানের কন্ঠে ঘোষণা শোনা যাবে। সংক্ষিপ্ত এইসব বার্তায় ডাঃ আমির উৎসব কালীন সময়ে বন্ধু ও পরিবারের সাথে দেখা করার সময় একে অপরকে সুরক্ষিত রাখতে মৌলিক আচরণগুলি মনে রাখার জন্য রেল যাত্রীদের উৎসাহিত করবেন।
DOCTORS-1.jpg
ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি কর্তৃক প্রকাশিত ডেটা দেখায় যে, লক্ষণযুক্ত সংক্রমণ বিশেষভাবে অমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শুধু ২ ডোজ টিকার টিকার কার্যকারিতা সময়ের সাথে সাথে উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। তবে তৃতীয় ডোজ টিকা ৭০% এরও বেশি সুরক্ষা বাড়ায়। এরই প্রেক্ষিতে সরকার এবং এনএইচএস ইংল্যান্ড এখনই বুস্টার ডোজ নিতে জনসাধারণকে উৎসাহিত করতে একটি জাতীয়ভাবে জরুরি ক্যাম্পেইন শুরু করেছে। এই প্রচারাভিযানের মধ্যে রয়েছে টিভি চ্যানেলগুলোতে বিজ্ঞাপন সম্প্রচার এবং টিকা পাওয়ার যোগ্য সকলকে তাদের জ্যাব বুক করতে উদ্বুদ্ধ করা।
ইউকেতে বুস্টার ভ্যাকসিন কার্যক্রমে সহায়তা করতে সশস্ত্র বাহিনীর ৭৫০ জন সদস্যকে নিয়োজিত করা হয়েছে। লোকজন যাতে অতি সহজেই তাদের টিকা নিতে পারে, তা নিশ্চিত করতে গোটা যুক্তরাজ্য জুড়ে অতিরিক্ত ভ্যাকসিন সেন্টার ও পপ-সাইট খোলা হয়েছে।
এরই মধ্যে ইউকেতে ২৯ মিলিয়নের মত লোক তাদের বুস্টার ডোজ গ্রহণ করেছেন। প্রতি ২ থেকে ৩ দিনের মধ্যে সংক্রমণ হার দ্বিগুণ হওয়ার প্রেক্ষিতে নিজেদের ও প্রিয়জনদের সুরক্ষিত রাখার স্বার্থে টিকা লাভের যোগ্য বিবেচিত সকলকে তাদের টিকা নিতে এগিয়ে আসার জন্য সরকার এবং চিকিৎসা বিশেষজ্ঞরা জনগণকে অনুরোধ জানাচ্ছেন।