• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ব্রিটেনে স্ত্রীর মুক্তির দাবিতে অনশনে স্বামী

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৩, ২০২১
ব্রিটেনে স্ত্রীর মুক্তির দাবিতে অনশনে স্বামী

বিবিএন ডেস্ক: ইরানি সরকারের কারাগারে বন্দী ব্রিটিশ-ইরানিয়ান নারী নাজনিন জাঘারি র‍্যাটক্লিফের মুক্তির জন্য যুক্তরাজ্য সরকারের জরুরি পদক্ষেপ গ্রহণ করার দাবিতে ২১ দিন অনশনে ছিলেন ওই নারীর স্বামী। রিচার্ড র‍্যাডক্লিফ নামের ওই ব্যক্তি ব্রিটিশ সরকারের কাছে দাবি জানিয়ে আসছেন ইরানে বন্দী তার স্ত্রীর জন্য কিছু একটা করতে। এই দাবি নিয়ে ২১ দিন আগে ব্রিটেনের ফরেন অফিসের সামনে অনশন পালনের মাধ্যমে প্রতিবাদ শুরু করেন তিনি।

অনশন ভাঙ্গার পর তিনি বলেন, অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে যাওয়ার চাইতে তিনি বরং ফরেন অফিসের সামনেই মাথা উঁচু করে প্রতিবাদ জানাতে চান।

এর আগে ব্রিটেনের ফরেন অফিস জানিয়েছিল, ইরানে বন্দী ওই নারীকে ফিরিয়ে আনতে তারা সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

ইরানে বন্দী নারী জাঘারি র‍্যাটক্লিফকে গুপ্তচর বৃত্তির অভিযোগে আটক করে ইরান সরকার। ২০১৬ সালে তাকে ১ বছরের হাউস অ্যারেস্ট সহ ৪ বছরের জেলের সাজা দেওয়া হয়। বর্তমানে তিনি তেহরানের এভিন প্রিজনে আটক আছেন।

তার স্বামী গত ২৪ অক্টোবর থেকে অনশন শুরু করেন। তার আশা ছিল এর মাধ্যমে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কপ-২৬ সম্মেলনে ইরানি প্রতিনিধিদের সাথে জাঘারি র‍্যাটক্লিফের মুক্তির ব্যাপারে চাপ প্রয়োগ করবেন।

মিঃ র‍্যাটক্লিফ জানিয়েছেন, দীর্ঘ সময় অনশন করার কারণে শারীরিকভাবে অসুস্থ হয়ে পরেছেন। ডাক্তারের পরামর্শে তিনি অনশন ভেঙেছেন।