• ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জলবায়ু দুর্গত গ্রাম থেকে লোকনৃত্যের মাধ্যমে বিশ্ব নেতৃবৃন্দের কাছে হাজং নারীদের প্রতিবাদ ও দাবী

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৯, ২০২১
জলবায়ু দুর্গত গ্রাম থেকে লোকনৃত্যের মাধ্যমে বিশ্ব নেতৃবৃন্দের কাছে হাজং নারীদের প্রতিবাদ ও দাবী

নিজস্ব প্রতিবেদক: একসময় যে জলাভূমিতে মাছ পাওয়া যেত সীমানার ওপারে ভারতের পাহাড় ধ্বসে তা আজ বালু-পাথরে পূর্ণ মরুভূমি প্রায়। সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী চানপুরসহ আশেপাশের কয়েকটি গ্রাম বেশ কয়েক বছর যাবৎ জলবায়ু দুর্গত। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিবছর তা বেড়েই চলছে।

জলবায়ু পরিবর্তন বিষয়ক কপ-২৬ সম্মেলনে বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি থেকে মুক্ত করতে বিশ্ব নেতৃবৃন্দ একমত হতে ব্যর্থ হচ্ছেন। ৮ নভেম্বর বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্থ মানুষের প্রতিবাদের অংশ হিসেবে চানপুরে জলবায়ু দুর্গত স্থান থেকে
কার্বণ নিঃসরণ কমানো, জলবায়ু উদ্বাস্তুদের ক্ষতিপূরণ প্রদান ও কয়লাভিত্তিক জ্বালানী খাতে বিনিয়োগ বন্ধের দাবী জানানো হয়।

উন্নয়ন সংস্থা হাউস ও উইক্লিবসিম যুব সংঘের যৌথ আয়োজনে হাজং নারী ও কিশোরীরা নৃত্যের মাধ্যমে জলাভূমির বিলুপ্তিতে মাছ ধরার অর্থাত জীবিকার সংকট বিশ্ব নেতৃবৃন্দের কাছে তুলে ধরে সমাধানের দাবী জানায়। ক্লিন ও এপিএমডিডির সহযোগিতায় আয়োজিত এই প্রতিবাদ কর্মসূচীতে ব্যাপক সংখ্যক বাঙ্গালী, খাসিয়া, গারো, হাজং জনজাতির নারী, পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করে। এ সময় উপস্থিত ছিলেন হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ, উইক্লিবসিম যুব সংঘের নির্বাহী পরিচালক এন্দ্রো সলোমর, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন, সাংগঠনিক সম্পাদক শহীদ নুর আহমেদ, গাজী আফজাল, শরীফ আহমদ, যুবলীগ নেতা আব্দুল মোতালেব প্রমুখ।