• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ব্রিটিশ পার্লামেন্টে আজহারীর ভিসা বাতিল বহালের জন্য আলোচনার দাবি

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২, ২০২১
ব্রিটিশ পার্লামেন্টে আজহারীর ভিসা বাতিল বহালের জন্য আলোচনার দাবি

বিবিএন ডেস্ক:  এবার ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের মাওলানা মিজানুর রহমান আজহারী সম্পর্কে আলোচনার আহবান জানিয়েছেন  ব্রিটিশ এমপি বব ব্ল্যাক ম্যান।

তিনি মংগলবার ব্রিটিশ পার্লামেন্টে তার নির্ধারিত বক্তব্যে বলেছেন,  বাংলাদেশের ঘৃনা ছড়ানো ইসলামিক বক্তা মাওলানা আজহারীকে লণ্ডনে রয়েল রিজেন্সী হলে ইসলামী কনফারেন্সে আমন্ত্রন জানানো হয়েছিলো, সে যুক্তরাজ্যে আসার জন্য কাতারে এসে আটকে আছে। এরকম ঘৃণা ছড়ানো ব্যাক্তি যে হিন্দু ও ইহুদী ধর্মের প্রতি ঘৃনা ছড়ায় তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া ঠিক হবেনা। মিজানুর রহমান আজহারী ব্রিটেনে ঢুকলে তার বক্তব্যের মাধ্যমে এখানকার শান্তি প্রিয় বৃহৎ মুসলিম জনগোষ্টী ভুল তথ্য পেয়ে বিভ্রান্ত হতে পারে। এমনকি সে অনলাইনেও এই ধরণের ঘৃনা ছড়াতে পারে।

ব্ল্যাক ম্যান এমপি সংসদে মিজানুর রহমানের ভিসা বাতিল বহালের আলোচনার জন্য হোম সেক্রেটারী প্রীতি প্যাটেলের প্রতি আহবান জানান।

ব্ল্যাক ম্যান এমপির এই বক্তব্যের পর সংসদ লিডার স্যার জ্যাকব রিস বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ, এই দেশে ঘৃনা ছড়ানো একচি মারাত্নক অপরাধ। ঘৃনা ছড়ায় এমন কাউকে আমরা এই দেশে ঢুকতে দিতে পারিনা। ঘৃণা ছড়ানোর বিরুদ্ধে  আমাদের একটি অবস্থান রয়েছে সেটার ভিত্তিতে হোম সেক্রেটারীর কাছে বিষয়টি দেয়া হলো।

এদিকে লণ্ডনে আসতে গিয়ে কাতারে আটকে পড়া মাওলানা মিজানুর রহমান আজহারীর বাতিল করা ভিসার বহালের জন্য লণ্ডনে হাইকোর্টে আপিল করা হয়েছে। আজ মংগলবার এটি নিয়ে শুনানী করার কথা বিভিন্ন মাধ্যমে জানা গেলেও ২ নভেম্বর মংগলবার ব্রিটিশ হাইকোর্ট এবং আপার ট্রাইবুনালের কোন কোর্টে এই মামলার শুনানীর লিষ্টিং পাওয়া যায়নি ।

গত বুধবারে জানা গিয়েছিলো , হাইকোর্টের জাজ হোম অফিসকে ২ দিনের সময় দিয়েছেন কেনো মাওলানা মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হলো সে বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য। সেই হিসাবে উইকএন্ড থাকায় মংগলবারেই বিষয়টি সুরাহা হওয়ার ধারনা করা হচ্ছিলো।

কিন্তু এরই মধ্যে ব্রিটিশ এমপির সংসদে বক্তব্যে মাওলানা মিজানুর রহমান আজহারী বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছেন তাদের অনেকেই বলছেন, ভিসা বহালের আর সম্ভাবনা নেই।

এদিকে ব্রিটেনে যে অনুষ্ঠানে মিজানুর রহমান আজহারী উপস্থিত থাকার কথা সেই অনুষ্ঠান আয়োজক আইওন টিভি আপাতত স্থগিত ঘোষনা করেছে। ২৯ অক্টোবর লণ্ডন সময় রাত ১১.৩০ মিনিট আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক তাদের টিভির ফেসবুক পেইজে একটি ভিডিও ঘোষনা দিয়েছেন। তিনি বলেছেন, বিশেষ কারনে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সাথে মাওলানা মিজানুর রহমান আজহারী ভালো আছেন এই সংবাদও তিনি দর্শকদের উদ্দেশ্যে বলেছেন। তিনি বলেন,  পরে আবারো অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা দেয়া হবে। এক্ষেত্রে টিকেট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষনা হলে তখন এই টিকেটেই কনফারেন্সের দেখা যাবে বলে আইওন টিভির ঘোষনায় জানা গেছে। এদিকে ব্রিটেনের বাকি শহরগুলোর অনুষ্ঠান স্থগিত করা হয়নি। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো মাওলানা আজহারীর ভিসা বহাল করা হবে।

তবে আতাউল্লাহ ফারুক কমিউনিটির সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নয় আহবান জানান। কেউ ব্যাক্তিস্বার্থে কিছু করলে সেটা কমিউনিটির জন্য ভালো হবে না বলে জানান তিনি।

জানা গেছে, ২৬ অক্টোবর কাতার বিমান বন্দরেই বাতিল করা হয়েছে মিজানুর রহমান আজহারীর ব্রিটেন আসার ভিসা। আজহারী মঙ্গলবার রাতে মালয়শিয়া থেকে কাতার বিমানবন্দরে বুধবার ভোরে পৌঁছান, বুধবার সকালে যখন আজহারী ল-নের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেইটে আসেন তখনই সেখান থেকে তার ব্রিটেনে আসার ফ্লাইটে উঠতে দেয়া হয়নি। কেনো মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হয়েছে সেটা জানা যায়নি । তবে সর্বশেষ খবর অনুযায়ী কাতার বিমানবন্দর থেকেই প্রায় দুই দিন ধরে চেষ্টা করা হয়েছে সমস্যা সমাধানের। ভিসা জটিলতা দেখা দেয়ার পর তিনি ৯৬ ঘন্টার জন্য ট্রানজিট ভিজিট ভিসা পান কাতারে ।

জানা গেছে, মিজানুর রহমান আজহারী মালয়শিয়া থেকে ব্রিটেনে  আইওন টিভির আমন্ত্রনে আসছিলেন।

৩১ অক্টোবর রবিবার থেকে লণ্ডনসহ ব্রিটেনের ৬টি শহরে ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় ব্রিটেনের আইওন টিভির পক্ষ থেকে। এই অনুষ্ঠান উপলক্ষে সারা ব্রিটেনের বিভিন্ন শহরে ১৫ পাউন্ড থেকে ১০০ পাউণ্ডের মূল্যের ১২ হাজার টিকেট বিক্রি হয়েছিলো।

আজহারী আসার খবরের পর থেকেই কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই আয়োজক  আইওন টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানিয়েছেন আবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করে আসছিলেন। অনেকেই ব্রিটিশ এমপি থেকে শুরু করে হোম অফিসসহ বিভিন্ন সংশ্লিষ্ট জায়গায় মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য যেখানে  অন্য ধর্মকে আঘাত করা হয়েছে, যেসব বক্তব্য ঘৃনা ছড়ায় এমন সব ভিডিও পাঠানো হয়েছে । এমনকি আজহারীর উপর হযরত মোহাম্মদ সা: কে অবমাননা করে বক্তব্য দেয়ার অভিযোগও আছে।

আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুকের সাথে গত এক সপ্তাহে  কয়েকদফা যোগাযোগ করা হয়েছে। তিনি এরমধ্যে ২ বার কথা বললেও বিস্তারিত কিছু বলেননি।

বৃহস্পতিবার রাত ১০টার দিকে আয়োজক সহযোগী চ্যারিটি সংস্থার অনলাইন টিকেটের সাইটে কনফারেন্সের  স্থগিতের ঘোষনা দেয়া হয়।

সফর বাতিল সম্পর্কে মিজানুর রহমান আজহারীর মালয়শিয়ার নাম্বারের হোয়াটসআপে টেক্সট দেয়া হলে তিনি দেখলেও কোন উত্তর দেননি।(রানার মিডিয়া)