• ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১, ২০২১
মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে

বিবিএননিউজ লন্ডনঃ মাওলানা মিজানুর রাহমান আজহারীর লন্ডন সফর বাতিল হওয়ায় বৃটেনের মুসলিমদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। ভিসা দিয়ে ও কেন বৃটেনের হোম অফিস শেষ পর্যন্ত হঠাৎ ভিসা বাতিল করলো তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। অনেকের মতে একটি গোষ্ঠী ষড়যন্ত্রের মাধ্যমে আজহারীর বিরুদ্ধে লন্ডনের হোম অফিস কে ক্ষেপিয়ে তুলেছে।

বর্তমান প্রজন্মের কাছে তুমুল জনপ্রিয় ইসলামী বক্তা ড. মিজানুর রহমান আজহারীকে যুক্তরাজ্য সফরের ভিসা দিয়েও পরে ভিসা বাতিল করে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেয়নি দেশটির হোম অফিস। গত ৩১ অক্টোবর শুক্রবার মিজানুর রহমান আজহারী যুক্তরাজ্যে এসে লন্ডন, লুটন, বার্মিংহাম, লেইস্টার, কার্ডিফ ও ওল্ডহামসহ যুক্তরাজ্যের বেশ কয়েকটি শহরে পূর্বঘোষিত ইসলামী কনফারেন্সে যোগ দেয়ার কথা ছিল।

অন্যদিকে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্টের সভাপতি কাউন্সিলার পুস্পিতা গুপ্তা ও প্রগতিশীল দাবিদার লিপি হালদারসহ অন্য কিছু ব্যক্তি ও সংগঠন মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্য আগমনের বিরোধিতা করছিল। তারা অনেকেই স্থানীয় এমপি থেকে শুরু করে ফরেন অফিসে মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য থেকে অংশ বিশেষ কেটে জুড়ে হোম অফিসসহ বিভিন্ন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে মিজানুর রহমান আজহারীকে ‘অন্য ধর্মবিদ্বেষী’ ও ‘উগ্রবাদে তরুণদের উস্কানি প্রদানকারী’ বক্তা হিসেবে তার ভিসা বাতিলের আবেদন করেছিল। শেষ পর্যন্ত ভিসা বাতিলের আবেদনকারীরা সফল হয়েছেন। মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিলের খবরে আজহারী ভক্তরা যতটা হতাশ হয়েছেন, আজহারীর বিরোধিতাকারীরা ঠিক ততটাই উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

ভিসা বাতিলের ক্রেডিট নিয়ে কাড়াকাড়ি
মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিলের খবরে কাউন্সিলার পুষ্পিতা গুপ্তা উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে তার নিজের ক্রেডিট দাবি করেছেন। কালের কণ্ঠের লন্ডন প্রতিনিধি জুয়েল দাস সর্বপ্রথম সবার দৃষ্টি আকর্ষণ করেছেন বলে তিনিও নিজের ক্রেডিট দাবি করেছেন। যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি হুরমুজ আলী এই ব্যাপারে প্রথম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন বলে তিনিও নিজের ক্রেডিট দাবি করেছেন।

অন্যদিকে প্রথমে আস্তিক ও পরে নিজেকে নাস্তিক দাবি করা মোফাসসিল ইসলাম বলেন, ‘আজহারী আমাকে উল্লুকা পাট্টা বলেছেন, আমি তার প্রতিশোধ নিয়েছি, আমিই তার ভিসা বাতিলের নেপথ্যে কাজ করেছি’।

ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখাও দাবি করেছেন তাদের আবেদনের প্রেক্ষিতে ব্রিটিশ হোম অফিস মিজানুর রহমান আজহারীর ব্রিটেনের ভিসা বাতিল করেছে।