• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ব্রেক্সিটের প্রভাবে বেকায়দায় ব্রিটেন : পরিস্থিতি সামলাতে সেনাবাহিনী মাঠে নামানো হতে পারে!

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ২৭, ২০২১
ব্রেক্সিটের প্রভাবে বেকায়দায় ব্রিটেন : পরিস্থিতি সামলাতে সেনাবাহিনী মাঠে নামানো হতে পারে!

বিবিএন নিউজ আন্তর্জাতিক নিউজ ঢাকাঃ  ট্রাকচালকের অভাবে কয়েকদিন ধরে ব্রিটেন যে ধরনের সঙ্কটের মুখে পড়েছে, তা নজিরবিহীন। বড় বড় শহরের বেশিরভাগ পেট্রোল স্টেশন বন্ধ। কবে সেগুলোতে নতুন করে জ্বালানি সরবরাহ আসবে কেউ বলতে পারছে না। শুধু তাই নয়, চালকের অভাবে দোকানে পণ্য সরবরাহ বন্ধ হয়ে গেছে। কোনো কোনো সুপারমার্কেট কর্তৃপক্ষ আশঙ্কা করছে, সময়মতো পণ্যের সরবরাহ না হলে তাদের তাকগুলো শিগগিরই খালি হয়ে যাবে। সঙ্কট এতটাই গুরুতর রূপ নিয়েছে যে সরকার এখন পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনী তলব করার কথা ভাবছে।ব্রিটেনে পণ্য বহনকারী ভারী ট্রাকচালকের অভাব চলছে অনেকদিন ধরেই। ব্রেক্সিটের কারণে ইউরোপের অনেক চালক ব্রিটেন ত্যাগ করেছে। এরপর কোভিড-১৯ মহামারীর কারণে এই সঙ্কট আরো তীব্র হয়েছে। বলা হচ্ছে, এই মুহূর্তে ব্রিটেনে প্রায় এক লাখ ট্রাকচালক প্রয়োজন। ট্রাকচালকের এই ঘাটতির কারণে সব ধরনের পণ্য সরবরাহের ক্ষেত্রেই সমস্যা হচ্ছে ব্রিটেনজুড়ে। তবে এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে জ্বালানি তেল সরবরাহের ক্ষেত্রে।

কয়েকদিন ধরে এই সঙ্কটের যে চিত্র দেখা গেছে, তা বলতে গেলে সাম্প্রতিককালে অভূতপূর্ব। পেট্রোল স্টেশনগুলোর সামনে শত শত গাড়ির দীর্ঘ লাইন। গাড়িতে তেল ভরার জন্য অনেককে কয়েক ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। নতুন জ্বালানির সরবরাহ না আসায় বহু পেট্রোল স্টেশন এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। গাড়িতে যথেষ্ট তেল না থাকায় অনেকে তাদের কর্মস্থলে বা জরুরি কাজে পর্যন্ত যেতে পারছেন না, এমন খবরও বেরিয়েছে।

ব্রিটিশ সরকার বলছে, দেশে জ্বালানি তেলের কোনো ঘাটতি নেই। যথেষ্ট তেল মওজুদ আছে। তবে জ্বালানি তেলের সরবরাহ সময়মতো পেট্রোল স্টেশনে পৌঁছানোর ক্ষেত্রেই সমস্যা হচ্ছে। সরকারের মন্ত্রীরা বারবার আবেদন জানাচ্ছেন, লোকজন যেন আতঙ্কিত হয়ে গাড়ির ট্যাংক ভর্তি করে জ্বালানি কেনার জন্য ভিড় না করেন। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। পেট্রোল স্টেশনগুলোর সামনে দীর্ঘ লাইনে অপেক্ষায় থাকা ড্রাইভারদের মধ্যে আতঙ্কের ছাপ দেখা যাচ্ছে। এমন দৃশ্য দেখা গেছে বিভিন্ন টেলিভিশনের খবরে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •