• ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পুরাতন ডায়েরী থেকে হামদ-না’ত গাইলেন গাজিলরা

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০২১
পুরাতন ডায়েরী থেকে হামদ-না’ত গাইলেন গাজিলরা

নিজস্ব প্রতিবেদক: সালামুন আলাইকুম মিন্না, ওয়ালাইকুম ছালাম সাহেবান, আলহামদুলিল্লাহি তামাম, আল্লাহ হামারা মা’বুদ হামারা, করিম ও রহিম আল্লাহ জালিলুল জাব্বার, হামদে পাকে বারি তা’য়ালা, আমার মন হইলো দিওয়ানা, ইবিতেদা হামদে খোদা নুতকে জবা জিসনে দিয়া, ইয়া ছোয়াহিবাল জামাল, মদিনায় এলেন যেদিন নবীজি মোর কামলিওয়ালা ইত্যাদি হামদ ও না’ত পরিবেশন করে সুরের মুর্ছনায় মুখরিত করে মাতিয়ে গেলেন এক ঝাঁক প্রবীন ও নবীন গাজিল।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের সৎপুর গ্রামে ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া’র সাবেক মেধাবী ছাত্র ও যুক্তরাজ্য প্রবাসী হাফেজ আশরাফুর রহমান খাঁন’র উদ্যোগে তার নিজ বাড়ীতে (সৎপুরে) প্রবীন ও নবীন গাজিলদের নিয়ে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ইসলামী গজল মিটিং।

সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা ছাদিকুর রহমান অলংকারী’র সভাপতিত্বে ও আরবী প্রভাষক মাওলানা আবদুল বাসিত এবং শিক্ষক মাওলানা ফয়জুল হক’র যৌথ পরিচালনায় গজল মিটিং পূর্বে বাদ মাগরিব কোরআন শরীফের খতম করা হয়।

এসময় সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত শিক্ষক মাওলামা মুবাশ্বির আলী প্রতাবপুরী, প্রধান মুহাদ্দিস মাওলানা ছালেহ আহমদ বেতকুনী, সহকারি অধ্যাপক মাওলা রশিদ আহমদ চৌধুরী, সিনিয়র শিক্ষক মাওলানা আবুল ফয়েজ মো. আবদুল্লাহ, কামাল বাজার মাদরাসার শিক্ষক মাওলানা হাবিবুর রহমান, বরতলা মাদরাসার শিক্ষক মাওলানা হাবিবুর রহমান, উত্তর বিশ্বনাথ দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাওলানা কামরুল হুদা, লামাকাজী ইউনিয়ন আল ইসলাহ’র সহ সভাপতি মাওলানা মো. ছাদিকুর রহমান মাসুক, সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসার শিক্ষক মাওলানা জামাল উদ্দিনসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

পুরাতন ডায়েরী থেকে হামদ, না’ত ও ইসলামী সঙ্গীত পরিবেশন করে সুরের মুর্ছনায় গাজিলরা উপস্থিত লোকজনকে প্রাণবন্ত করে তুলেন। মিটিংয়ে সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসার আল হুসাইন শিল্পী গোস্টি ও বুরাইয়া কামিল মাদরাসার আসহাবে বদর শিল্পী গোষ্টি দুই দলে বিভক্ত হয়। প্রবীন গাজিলদের মধ্যে উল্লেখযোগ্য মুফতি মাওলানা আফজল খাঁন সিরাজী, ক্বারী আমির উদ্দিন, মাওলানা আবুল ফজল মো. ত্বাহা, মাওলানা ফারুক আহমদ, মাওলানা মুহি উদ্দিন মিছবাহ, কাজী রেজাউল করিম রেজা, হাফেজ আশরাফ আলী, মাওলানা ছালিক আহমদ, হাফেজ শাহিন আহমদ। নবীন গাজিলদের মধ্যে ছিলেন, আনোয়ার হুসাইন গুলজার, ইউসুফ খান, মারজান আহমদ রুহি, ইমরান আহমদ, জাকির হোসাইন।
মিলাদ ও দোয়ার মাধ্যমে মধ্যরাতে সিলেটের ঐতিহ্যবাহী এ গজল মিটিং সমাপ্তি ঘটে।