• ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বিশ্বে আত্মহত্যা প্রবণতায় বাংলাদেশের অবস্থান দশম : ডব্লিউএইচও

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ১১, ২০২১
বিশ্বে আত্মহত্যা প্রবণতায় বাংলাদেশের অবস্থান দশম : ডব্লিউএইচও

বিবি এন আন্তর্জাতিক নিউজঃ আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। বাংলাদেশে প্রতি বছর কমপক্ষে ১৩ হাজার থেকে ১৪ হাজার মানুষ আত্মহত্যা করে।শনিবার বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন হলে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস-২০২১ উপলক্ষে এক আলোচনা সভায় ডব্লিউএইচওর এক গবেষণা প্রতিবেদন থেকে এই তথ্য তুলে ধরা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল (ক্রিয়েটিং হোপ থ্রো অ্যাকশন) বা ‘কাজের মাঝে জাগাই আশা।আলোচনা অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন ঢাকা মেডিক্যাল কলেজের মানসিক রোগ বিভাগের রেজিস্ট্রার, মনোরোগ বিশেষজ্ঞ ডা. রাইসুল ইসলাম পরাগ।

তিনি উল্লেখ করেন, পৃথিবীতে প্রতিবছর দশ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। বাংলাদেশে প্রতি বছর কমপক্ষে ১৩ হাজার থেকে ১৪ হাজার মানুষ আত্মহত্যা করে।

গত একযুগে প্রকাশিত বিভিন্ন গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, এই হার প্রতিনিয়ত বাড়ছে। ২০১৯-২০ করোনার সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০ থেকে ৩৫ বয়সীরাই বেশি। বর্তমানে মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ তিন গুণ।

এ সময় তিনি আত্মহত্যার কারণ ও প্রতিরোধে বিভিন্ন করণীয় সম্পর্কে আলোচনা করেন।

হেলথ টিভি ও বীকন পয়েন্ট লিমিটেড এর যৌথ উদ্যোগে এবং অপসোনিন ফার্মা লিমিটেড, বায়োফার্মা লিমিটেড, হাই-টেক মডার্ণ সাইকিয়াট্রিক হাসপাতাল, সিরিয়াস বিডি ফাউন্ডেশনের পৃষ্ঠপোষতায় আয়োজিত এই আলোচনা সভার সভাপতিত্ব করেন হেলথ টিভির চেয়ারম্যান প্রফেসর ডা: মেজর (অব:) আব্দুল ওহাব মিনার।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এবিএম আব্দুল্লাহ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত শব্দ সৈনিক ডেন্টিস্ট অধ্যাপক ডা: অরূপ রতন চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ ও ইউএস বাংলা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা: মো: আজিজুল ইসলাম, বিশিষ্ট নাক, কান ও গলারোগ বিশেষজ্ঞ, সার্জন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফেলো অধ্যাপক ডা: মনিলাল আইচ লিটু, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা: নুজহাত চৌধুরী, আত্মহত্যা প্রতিরোধ সংগঠন সিরিয়াস বিডি ফাউন্ডেশনের চেয়ারম্যান ডা: শর্মী আহমেদ ও মোহাম্মদ হানিফ প্রমুখ।