• ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আফগানদের জন্য দূরবর্তী আশ্রয়কেন্দ্র পরিকল্পনা যুক্তরাজ্যের

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ২৫, ২০২১
আফগানদের জন্য দূরবর্তী আশ্রয়কেন্দ্র পরিকল্পনা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান এবং তুরস্কের মতো দেশে আফগান শরণার্থীদের জন্য দূরবর্তী আশ্রয় কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে যুক্তরাজ্য। কারণ, ব্রিটিশ মন্ত্রীরা স্বীকার করেছেন যে সেনাবাহিনী কাবুল ছাড়ার আগে যুক্তরাজ্য পুনর্বাসনের যোগ্যদের উদ্ধার করা সম্ভব নয়।

প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস রোববার (২৩ আগস্ট) একটি সংবাদপত্রের প্রবন্ধে বলেছিলেন যে, আফগানিস্তানের বাইরের অঞ্চল জুড়ে একটি সাময়িক আশ্রয়কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে যুক্তরাজ্য। গত শুক্রবার থেকে কমপক্ষে ১৪২৯ আফগানকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার জরুরি বিমান চলাচল অব্যাহত ছিল, হতাশ আফগানরা পালানোর চেষ্টা করায় বিমানবন্দরের গেটে বিশৃঙ্খলা সত্ত্বেও আরএএফ ফ্লাইটগুলি চালু ছিল। ব্রিটিশ কর্মকর্তারা ইতোমধ্যেই স্বীকার করেছেন যে কাবুলের বাইরে থেকে লোকদের সরিয়ে আনা কার্যত অসম্ভব।

গত সপ্তাহে বিমানবন্দরের আশেপাশে ২০ জনের মৃত্যু হয়েছে বলে ন্যাটো বিশ্বাস করে, কিন্তু ব্রিটেনের সশস্ত্র বাহিনী মন্ত্রী জেমস হেপি বলেছেন, বিমানবন্দরের বাইরে পরিস্থিতি উন্নত হয়েছে কারণ তালেবানরা মার্কিন ও ব্রিটিশদের সরিয়ে নেওয়ার জন্য মানুষকে আলাদা সারিতে বিচার করছে।