• ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য:ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ২১, ২০২১
প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য:ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

বিবিএন ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী  বরিস জনসন  শুক্রবার গণমাধ্যমকে বলেছেন, জনগণকে আশ্বস্ত করে যা বলতে চাই তা হচ্ছে, আফগানিস্তান সমস্যার একটি সমাধান খুঁজে বের করতে আমাদের রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টা, তালেবানের সঙ্গে কাজ করা, অবশ্যই যদি প্রয়োজন হয় তাহলে চলবে।

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে অবহেলা করার জন্য সমালোচনার সম্মুখীন হয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। তার পক্ষ সমর্থন করেও এদিন কথা বলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

রাবের বিরুদ্ধে অভিযোগ আছে যে, তালেবান কাবুল দখলে অগ্রসর হওয়ার সময়টিতে তিনি আফগানিস্তানে ব্রিটিশদের হয়ে কাজ করা আফগান নাগরিকদের সহায়তা করার বিষয়টিতে ব্যক্তিগতভাবে উদ্যোগ নিতে ব্যর্থ হয়েছেন।

তাছাড়া, ছুটিতে গিয়ে এক সপ্তাহেরও বেশি সময় অধীনস্তদের হাতে বেশিরভাগ কাজের দায়িত্ব দিয়ে উধাও হয়ে ছিলেন তিনি। গত রোববার তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের দিনেই কেবল ছুটি কাটিয়ৈ ফিরতে দেখা যায় রাবকে।

আফগানিস্তান সংকটের এই সময়ে রাবের এমন আচরণের বিস্তর সমালোচনা হওয়ার পাশাপাশি তার পদত্যাগের দাবি উঠেছে তার নিজ দলের এমপি’দের কাছ থেকেও।

এরপরও পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের ওপর প্রধানমন্ত্রী জনসনের আস্থা আছে কিনা তা জানতে চাওয়া হলে তিনি (জনসন) বলেন, “অবশ্যই”।

ওদিকে, কাবুল বিমানবন্দরের পরিস্থিতি সম্পর্কে জনসন বলেন, সেখানে হাজার হাজার আফগানের মরিয়া হয়ে দেশ ছাড়া নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তা “কিছুটা ভালর দিকে যাচ্ছে।”

ব্রিটিশ সরকার জানায়, গত শনিবার থেকে তারা ১,৬১৫ জনকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৩৯৯ জন ব্রিটিশ নাগরিক ও তাদের পরিবার পরিজন, ৩২০ জন দূতাবাসের কর্মী এবং ৪০২ জন আফগান।