• ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আফগানিস্তানের প্রেসিডেন্ট পদত্যাগ করছেন,অস্থায়ী সরকার গড়ছে তালেবান

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ১৫, ২০২১
আফগানিস্তানের প্রেসিডেন্ট পদত্যাগ করছেন,অস্থায়ী সরকার গড়ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক : তালেবানের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য পদত্যাগ করতে যাচ্ছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। রোববার (১৫ আগস্ট) আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ইঙ্গিত দিয়েছে।

এর আগে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, তালেবান কমান্ডারদের হাতে ক্ষমতা তুলে দেওয়ার পথ তৈরি করতে পদত্যাগ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট আশরাফ গনি।

তালেবান তাদের যোদ্ধাদের কাবুলে প্রবেশ করা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়ার পর আফগান স্বরাষ্ট্র মন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকাওয়াল রেকর্ড করা বক্তব্যে জানান, অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে। আফগান জনগণের ভীত হওয়া উচিত নয়…শহরে কোনো হামলা হবে না এবং অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।

এদিকে কাবুলে তালেবানের চতুর্মুখী আক্রমণের মুখে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছেড়ে পালানোর গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তিনি দেশ ছেড়ে পালিয়েছেন বলে যে গুঞ্জন ছড়িয়েছে তা প্রত্যাখ্যান করেছে প্রেসিডেন্ট প্রাসাদ।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তালেবানের যোদ্ধারা দেশটির প্রেসিডেন্ট প্যালেসে পৌঁছে গেছেন। সরকারের কাছ থেকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ায় অংশ নিতে প্রেসিডেন্ট প্যালেসে গেছেন তারা। জার্মানিতে নিযুক্ত আফগানিস্তানের সাবেক রাষ্ট্রদূত আলী আহমদ জালালিকে অন্তর্বর্তীকালীন সরকারের নতুন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে, রোববার সকাল থেকেই কাবুলের পরিস্থিতি বদলাতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চারদিক থেকে রাজধানীতে ঢুকতে শুরু করে তালেবান যোদ্ধারা। সশস্ত্র গোষ্ঠীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা তাদের যোদ্ধাদের কাবুলের প্রবেশপথে বিভিন্ন পয়েন্টে অবস্থানের নির্দেশ দিয়েছে। জোর করে কাবুল দখলের কোনো পরিকল্পনা তাদের নেই।

গোষ্ঠীর এক নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, যারা আফগানিস্তান ছাড়তে চান তাদের নিরাপদে যেতে দিতে যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান।

তালেবান মুখপাত্র সুহেইল শাহীন আল-জাজিরাকে জানিয়েছেন, তারা কাবুলে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় রয়েছেন। তবে আফগান সরকারের সঙ্গে কোনও ধরনের সমঝোতা হয়েছে কি না তা বলতে রাজি হননি তিনি।