• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইংলিশ চ্যানেল থেকে শতাধিক অভিবাসী উদ্ধার

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ১২, ২০২১
ইংলিশ চ্যানেল থেকে শতাধিক অভিবাসী উদ্ধার

বিবিএন ডেস্ক: ফ্রান্সের সানগাত্তে উপকূল থেকে শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে ফরাসি নৌবাহিনীর একটি টহল দল। গত বুধবার ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্য যাওয়ার পথে কয়েকটি নৌযান থেকে তাঁদের উদ্ধার করা হয়।

যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়, গত সপ্তাহে এক দিনে রেকর্ড ৪৮২ অভিবাসী ফ্রান্স থেকে যুক্তরাজ্যে এসেছেন। যার ফলে সেখানকার অভিবাসীর সংখ্যা গত বছরের তুলনায় অনেক বেড়েছে।

ফ্রান্সের নৌ কর্মকর্তারা বলছেন, গত বুধবার সানগাত্তে উপকূল এলাকায় ফ্রান্সের নৌ টহল দল একটি নৌযান থেকে সাত অভিবাসীকে উদ্ধার করে। সে মুহূর্তে তাঁরা বিপদগ্রস্ত ছিলেন। উদ্ধারের পর তাঁদের সবাইকে ডানকির্ক বন্দরে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁদের স্থানীয় প্রশাসনের অধীনে রাখা হয়েছে। অন্য আরও তিনটি নৌযান থেকে ৩৭, ২৯ এবং ৩৫ জন অভিবাসীকে উদ্ধার করা হয়।

বিশ্বের সবচেয়ে ব্যস্ত নৌপথের একটি ইংলিশ চ্যানেল। তীব্র স্রোত ও ঠান্ডা পানির কারণে এই চ্যানেলের বিষয়ে সতর্কতা জারির পরও অভিবাসীদের মধ্যে ২০১৮ সালের শেষ দিক থেকে এই চ্যানেল ব্যবহার আশঙ্কাজনকভাবে বেড়েছে। যুক্তরাজ্যের প্রেস অ্যাসোসিয়েশন সংবাদ সংস্থার তথ্যমতে, গত মাসে যুক্তরাজ্যে অভিবাসী এসেছেন ১০ হাজারের বেশি। ২০২০ সালে এ সংখ্যা ছিল সাড়ে ৮ হাজার।