• ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

যুক্তরাজ্যে কমেছে বিয়ে,বেড়েছে ডিভোর্স

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ১১, ২০২১
যুক্তরাজ্যে কমেছে বিয়ে,বেড়েছে ডিভোর্স

বিবিএন ডেস্ক:  যুক্তরাজ্যে একদিকে কমেছে বিয়ের হার, অন্যদিকে বেড়েছে ডিভোর্স।সম্প্রতি জাতীয় পরিসংখ্যান ব্যুরোর নতুন গবেষণায় এই তথ্য জানা গিয়েছে। গবেষণাটি করা হয়েছে ১৯৬১ থেকে ২০১১ সাল পর্যন্ত। অর্থাৎ ৫০ বছরের বিয়ে ও ডিভোর্স নিয়ে গবেষণা করেছে সংস্থাটি।

গবেষণায় দেখা গিয়েছে, ১৯৬০ সালের পর সব মিলিয়ে ১৬ বছরের উর্ধ্বে  মানুষের বিয়ের হার কমেছে ৬৮ শতাংশ। যদিও ২০১১ সালের ব্রিটেনে বিয়ের হার কমেছিলো ৪৯ শতাংশ। কিন্তু দেশটিতে ডিভোর্সের হার বেড়েছে। ডিভোর্সের হার সর্বোচ্চ বেড়েছে ২০০৩ সালের পর।

পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যমতে, ১৯৬১ সালের তুলনায় ব্রিটেনে ২০১১ সালে ডিভোর্সের হার বেড়েছে ৭ শতাংশ। সব মিলিয়ে ডিভোর্স বেড়েছে ৯ শতাংশ।  আর এর পেছনে অন্যতম বড় কারণ হিসেবে পরিসংখ্যান ব্যুরো বলছে, শেয়ারড বাসা গুলোতে ডিভোর্স বেশি হচ্ছে।

জাতীয় পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যমতে,  ৬ টি লোকাল এলাকায় বিয়ের হার কমছে , যার মধ্যে উত্তর পশ্চিমের ক্লিথেরো এলাকায় বিয়ের হার কমেছে ৪ শতাংশ। ব্লাকবার্ন এলাকায় বিয়ে কমেছে ৪ শতাংশ।

সর্বশেষ তথ্যমতে, ২০০৩ দেশটিতে সর্বোচ্চ ডিভোর্স হয় ১ লাখ ৫৩ হাজার ৬৫ জন। তবে ২০১১ সালে এই ডিভোর্সের সংখ্যা কমে গিয়ে তা হয় ১ লাখ ১৭ হাজার ৫৫৮ জন।

অন্যদিকে বিয়ে ও ডিভোর্স কমার সাথে সাথে দেশটিতে একা বাড়িতে থাকা বা নিজস্ব বাড়ি থাকার প্রবনতা কমছে। এই ৫০ বছরে মধ্যে ৪২ শতাংশ মানুষ পরিবার নিয়ে একক বাড়িতে বসবাস করছে। তবে সেন্ট্রাল লন্ডনে এ হার ১০ শতাংশ কম।

এদিকে ৫০ বছরে মধ্যে নিজস্ব বাড়ির মালিকানা বৃদ্ধি পেয়েছে ৬৪ শতাংশ। তবে লন্ডন এলাকায় এই হার কম।