• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জাপানে বিশালাকারের ভূমিধসে তুরস্কের শোকপ্রকাশ

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ৫, ২০২১
জাপানে বিশালাকারের ভূমিধসে তুরস্কের শোকপ্রকাশ

বিবিএন ডেস্ক: জাপানে ভারী বৃষ্টিপাতের পর বিস্ময়কর বিশালাকার ভূমিধসে ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছে তুরস্ক।

শনিবার (৩ জুলাই) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি শোকবার্তা জারি করা হয়।

শোকবার্তায় বলা হয়, আমরা জাপানের বন্ধুসুলভ জনগণ ও সরকারের প্রতি সমবেদনা জানাচ্ছি এবং ৩ জুলাই শিজুকা প্রদেশের অ্যাটামি শহরে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিধসের ঘটনায় আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি, যে ঘটনায় এখনো ২০ জন নিখোঁজ রয়েছে।

জাপানের স্থানীয় মিডিয়াতে এ ব্যাপারে বলা হয়, ভারী বর্ষণের পর অ্যাটামি শহর বিশালাকার ভূমিধসে জর্জরিত হয়। যে ঘটনায় সেন্ট্রাল জাপানে এখনো ২০ জন লোক নিখোঁজ রয়েছে।

স্থানীয় গভর্নরের উদ্ধৃতি দিয়ে সেখানে আরো বলা হয় যে, সমুদ্র উপকূলে দুটি লাশ খুঁজে পেয়েছে তাদের কোস্টগার্ড।

ভাইরাল হওয়া ভূমিধসের ভিডিওতে দেখা যায়, একটি পাহাড় থেকে কালো কাদামাটির পাহাড়সম স্রোত উপর থেকে শহরের দিকে ধেয়ে আসছে এবং শহর অতিক্রম করে সাগরের দিকে যেতে যেতে বিভিন্ন ঘরবাড়ি ও কাঠামো গুড়িয়ে দিয়ে যাচ্ছে!

স্থানীয় একজন সংবাদমাধ্যমকে জানান যে, ঘটনার সময় তিনি হঠাৎ ভয়ংকর এক আওয়াজ শুনেন এবং পাহাড়সম ভূমিধসটি পথের সবকিছু গুড়িয়ে দেওয়ার আগেই তিনি পালাতে শুরু করেছিলেন।

উল্লেখ্য, জাপানের শিজুকা প্রদেশের অ্যাটামি শহর হট-স্প্রিং রিসোর্টের জন্য পর্যটকদের কাছে জনপ্রিয়। জুলাইয়ের সাধারণ বৃষ্টিপাতের তুলনায় এবছর ওই মাসের প্রথম তিনদিন মাত্রাতিরিক্ত ভারী বর্ষণ হয়েছে বলে যায়। যার ফলে এই বিস্ময়কর বিশালাকার ভূমিধসের ঘটনা ঘটেছে।

সূত্র: ইয়েনি শাফাক।