• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো, প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

bilatbanglanews.com
প্রকাশিত জুন ২০, ২০২১
ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো, প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে মহামারি করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানি ৫ লাখ ছাড়িয়েছে। একইদিন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোর পদত্যাগ দাবিতে বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ।

ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরু থেকেই এটিকে ‘সাধারণ ফ্লু’ বলে তাচ্ছিল্য করে তা মোকাবিলায় গুরুত্ব দিতে চাননি ব্রাজিল প্রেসিডেন্ট। অথচ যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে সেখানেই মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়ালো। দেশটিতে এখনো দৈনিক প্রায় ৭০ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ সংক্রমিত হচ্ছেন।

ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো, প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রায় ১১ শতাংশ ব্রাজিলিয়ান কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন। আর টিকার আওতায় আসা মানুষের সংখ্যা ২৯ শতাংশ।

এদিকে, প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, তিনি করোনা মোকাবিলাকে অগ্রাধিকার দেননি, বিধিনিষেধ দিয়ে সংক্রমণ ঠেকাতে অনীহা, সুযোগ থাকলেও আগাম চুক্তি করে টিকা প্রাপ্তি নিশ্চিত না করা ও মানুষের জীবন-জীবিকা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেননি। এসব কারণেই বিক্ষোভে নেমেছেন জনগণ।

এক বিক্ষোভকারী বলেন, ঘাতক বোলসোনারো সরকার সুযোগ পেয়েও টিকা কেনেনি এবং দেশের মানুষের জন্য গত বছর কিছুই করেনি। তাই এই বিক্ষোভ।